ঘর থেকে মশা পালাবে শুধু এই উপাদান দুটি ব্যবহার করলে

মশা এক প্রকারের ছোট মাছি প্রজাতির পতঙ্গ। অধিকাংশ প্রজাতির স্ত্রীমশা স্তন্যপায়ী প্রাণীর রক্ত পান করে থাকে। মেরুদণ্ডী প্রাণীর, যেমন স্তন্যপায়ী প্রাণী, পাখি, সরীসৃপ, উভচর প্রাণী এবং এমনকি কিছু মাছের শরীর থেকে রক্ত শোষণ করে হাজার রকমের প্রজাতি আছে। যদিও যেসব প্রাণীর শরীর থেকে রক্ত শুষে নেয় তা তাদের শরীরের তুলনায় খুবই অল্প, কিন্তু কিছু মশা রোগজীবাণু সংক্রামক। মশার মাধ্যমে ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীতজ্বর, জিকা ভাইরাস প্রভৃতি রোগ সংক্রমিত হয়ে থাকে।

মশার (Mosquito ) উপদ্রবে ঘরে থাকতে অনেক কষ্ট হচ্ছে? অ্যারোসল বা কয়েল লাগিয়েও কোনো কাজ হচ্ছে না?আবার বেশি অ্যারোসল বা কয়েল জ্বালালে বাচ্চাদের ক্ষতির ভয়ও আছে। মশারি তো জঞ্জালের বোঝা। কী করা যায়?একটুখানি বুদ্ধি খাটান।

আরো পড়ুন  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের পরীক্ষার তারিখ ১৭ এপ্রিল

যন্ত্রণাদায়ক মশা Mosquito বাপ বাপ বলে ছুটে পালাবে। নিজেই তৈরি করে নিন মশা (Mosquito )তাড়ানোর জম।
ভাবছেন কীভাবে? মাত্র দুটি জিনিস লাগবে। আর তা সবার ঘরেই পাওয়া যায়।

একটি পাতিলেবু এবং ১০টি লবঙ্গ নিন। পাতি লেবুটি মাঝখান দিয়ে কেটে নিন। এরপর সেই পাতিলেবুর কাটা অংশে ৫টি করে লবঙ্গ গুঁজে দিন। ঠিক ছবির মত করে। বাটিতে করে ঘরের নির্দিষ্ট জায়গায় রেখে দিন। দেখুন কিছুক্ষণের মধ্যেই মশারা (Mosquito )ঘর থেকে পালাবে আর বলবে বাঁচাও বাঁচাও।

অ্যারোসলের মতো এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। আর থাকতে পারেন মশা (Mosquito ) মুক্ত নিরাপদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *