Home / ত্বকের যত্ন / তেলতেলে ত্বক ও গালের গর্ত দূর করার ৮ টি ঘরোয়া টিপস

তেলতেলে ত্বক ও গালের গর্ত দূর করার ৮ টি ঘরোয়া টিপস

তৈলাক্ত ত্বকের (oily skin) একটি সাধারণ সমস্যা হল ওপেন পোর্সের সমস্যা। তৈলাক্ত ত্বক (oily skin) মানেই যে এই সমস্যা হয় তা নয়, তবে অনেকেরই এই সমস্যা হয়। মূলত ত্বক ভালোভাবে পরিষ্কার করার জন্য অনেকেই ক্লিঞ্জার ব্যবহার করেন। আর তারপর টোনার ব্যবহার না করলে এটা হয়। কারণ ক্লিঞ্জার বা ক্লিঞ্জিং মিল্ক স্কিন পোর্স গুলি খুলে ময়লা টেনে বার করে। আর এরপর টোনার সেই পোর্স গুলি বন্ধ করে। তাই ক্লিঞ্জারের সঙ্গে টোনার ব্যবহার করতে বলা হয়। কিন্তু যাদের পোর্স বন্ধ হয়ে গেছে তারা কি করবেন? মেকআপ দিয়েও এগুলো বিশেষ ঢাকা যায় না। তাই ঠিকঠাক মেকআপ করাও সম্ভব হয় না। তাই মেকআপের আগে ব্যবহার করুন মেকআপ প্রাইমার। এই প্রাইমার আপনার মুখের যাবতীয় দাগ, পোর্স এসব ঢাকার কাজ করে। কিন্তু এর জন্য খুব ভালো প্রাইমার দরকার। দেখে নিন সেরকমই কিছু প্রাইমার।

তেলতেলে ত্বক ও গালের গর্ত দূর করার ৮ টি ঘরোয়া টিপস

পোর ফেশনাল
এটি হল সিলিকন যুক্ত প্রাইমার। তার ফলে খুব দ্রুত এটি গালের গর্ত, বা অন্যান্য দাগ খুব সহজেই ঢেকে দেয়। এবং এটি ভিটামিন ই সমৃদ্ধ, যেটি স্কিনের (skin) কোন ক্ষতি না করে সৌন্দর্য তুলে ধরে, এবং স্কিনকে (skin) নরম কোমল রাখে। এটা সিল্কি ও হালকা টেক্সচার। মুখে লাগালে মনেই হবে না কিছু লাগানো হয়েছে। এটা আই মেকআপ লাগাবার আগেও, আই প্রাইমার হিসাবেও ব্যবহার করা যেতে পারে, যাতে অনেকক্ষণ পর্যন্ত আই মেকআপ ঠিকঠাক থাকে।

স্মাসবক্স ফটো ফিনিশ পোর মিনিমাইজিং ফাউণ্ডেশন প্রাইমার
যাদের খুব তৈলাক্ত ত্বক (oily skin) , তাদের জন্য এটা একদম পারফেক্ট প্রাইমার। জাস্ট ফাউণ্ডেশন লাগাবার আগে লাগিয়ে নিন। এটা ত্বকের গর্ত তো ঢাকবেই, তার সাথে মুখের অতিরিক্ত তেলকে সুন্দরভাবে কন্ট্রোল করবে। শুধু তেল নয়, মুখের ঘামকেও কন্ট্রোল করবে। খুবই হালকা প্রাইমার, এবং একটা স্মুথ টেক্সচার দেবে। এটা সুন্দরভাবে মুখের চারপাশে ব্লেণ্ড হয়ে যায়। পারফেক্ট লুক দেয়।

আরো পড়ুন  3 দিনের মধ্যে মুখের কালো দাগ সরান

টু ফেসড প্রাইমড ফেস প্রাইমার
এতে আছে ভিটামিন এ, সি ও মালবেরি এক্সট্র্যাক্ট। তাই স্কিনের (skin) জন্য বেশ ভালো। খুব সুন্দর ভাবে ওপেন পোর্স গুলিকে ঢেকে দেয়। তার সাথে মুখের যাবতীয় দাগও ঢেকে দেয়, এবং মেকআপকে অনেকক্ষণ ধরে রাখতে সাহায্য করে।

ন্যক্স পোর ফিলার প্রাইমার
এটাও একটা সিলিকন বেসড প্রাইমার। একদম লাইট। মেকআপ লাগাবার আগে মনেই হবে না, কিছু লাগানো হয়েছে। অথচ মুখের যাবতীয় সমস্যা ঢেকে একটা সুন্দর ক্রিমি টেক্সচার দেয়। মেকআপ অনেকক্ষণ একইরকম রাখতে সাহায্য করে।

টাইমব্লাম ফেস প্রাইমার
এতে আছে ভিটামিন এ,সি এবং ই, যা স্কিনের (skin) জন্য একটুও ক্ষতিকারক নয়। এটা ওপেন পোর্স, ফাইন লাইনস, এবং অন্যান্য যাবতীয় দাগ দূর করে। একটা সুন্দর স্কিন টোন দেয়। এটা লাগাবার পরই স্কিন টোনের তফাৎটা বুঝতে পারবেন। এটা একটু ঘন প্রাইমার। কিন্তু ভারী নয়। এবং স্কিনকে হাইড্রেড করে।

ন্যক্স স্টুডিও পারফেক্ট প্রাইমার
ন্যক্স স্টুডিও পারফেক্ট প্রাইমার তিনটি শেডে আসবে। Clear , গ্রীন এবং ল্যাভেন্ডার, যা ফ্লোলেস, স্মুথ ও সাইন ফ্রি লুক দিতে সাহায্য করবে। স্মুথ বাটারের মত ট্যাক্সচার, এবং লাইট ওয়েট যেটা স্কিনের (skin) সবদিকে সুন্দর ভাবে ব্লেণ্ড হয়ে যায়। ফাউণ্ডেশন অনেকক্ষণ ইনট্যাক্ট রাখতে, ফাউ্ণডেশন লাগাবার আগে এটা লাগিয়ে নিন। ফাউণ্ডেশন লাগাবার আগেই এটা স্মুথ ফ্লোলেস লুক দিয়ে দেবে।

হরগ্লাস ভেইল মিনারেল প্রাইমার বোর্ড স্পেকট্রাম এসপিএফ ১৫
এই প্রাইমারে এসপিএফ ১৫ আছে, যেটা রোদ এবং বাইরের অন্যান্য ক্ষতি থেকে স্কিনকে (skin) রক্ষা করবে। এটা মিনারেল বেসড এবং ওয়াটার রেসিসটেন্ট যুক্ত। ঘাম হলেও মেকআপ একইরকম থাকবে। ঘামে মেকআপ গলে যাবার কোন সম্ভবনা নেই। এটা আপনাকে একটা সিল্কি, স্যাটিন ফিনিশ লুক দেবে।

রিমেল লন্ডন ফিক্স অ্যান্ড প্রটেক্ট মেকআপ প্রাইমার
এটা ফাউণ্ডেশনের আগে লাগালে ফাউণ্ডেশনকে পারফ্যাক্ট করে তুলতে সাহায্য করে। ক্রিমি টেক্সচার, যেটা স্কিনকে (skin) ময়েশচারাইজড্ করে এবং ব্রাইট লুক দিতে সাহায্য করে। তার সাথে স্কিনের ওপরের সমস্ত দাগ, পোর্স ঢেকে মেকআপকে পারফেক্ট করে তোলে। সারাদিন মেকআপকে একদম ঠিক রাখতে সাহায্য করে।

আরো পড়ুন  উজ্জ্বল মসৃণ ত্বকের জন্য ঘরেই তৈরি করে নিন ২ টি দারুণ ফেস স্ক্রাব খুব সহজেই

তাহলে আজ দেখে নিলেন মেকআপ দিয়ে কি সুন্দর ভাবে অতিরিক্ত তেল আর গর্ত আপনারা ঢেকে ফেলতে পারেন। আর চিন্তা কেন! আজই ট্রাই করে ফেলুন আর আপনার ত্বকের দাগহীন জেল্লা এনজয় করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *