মুখের কালচে ভাব দূর

মুখের কালচে ভাব দূর করতে করুন এই দুটি ঘরোয়া ফেসিয়াল

মুখের কালচে ভাব দূর করতে কতই তো ফেয়ারনেস ক্রিম ব্যবহার (use) করলাম, কোন কাজই তো হল না”- এইরকম আফসোস প্রায় সকলের মুখেই শোনা যায়। সাধারণভাবে, ত্বকের তৈলাক্ততা, মুখের কালচে ভাব-কে বাড়িয়ে তোলে। যদিও বা ড্রাই-স্কিনের অধিকারিনীরাও এর থেকে মুক্তি পান না। বিশ্বাস করুন, এই ২ টি ঘরোয়া ফেসপ্যাক, আপনাদেরকে, এই প্রবলেম থেকে পার্মানেন্ট সলিউশন দেবে।

মুখের কালচে ভাব দূর করতে করুন এই দুটি ঘরোয়া ফেসিয়াল

সলিউশনে পাকা টমেটোঃ ফেসিয়ালে (facial), পাকা টমেটোর থেকে সস্তা এবং চমকপ্রদ উপাদান, আর কিছু হয় না। শীতকালে এই উপকরণটি সহজলভ্য-ও বটে। প্রচুর পরিমাণ ভিটামিন এ, সি এবং পটাশিয়ামের উপস্থিতি, পাকা টমেটো কে, ফেসিয়ালের (facial) দুনিয়ায়, একটি বিশেষ স্থান দিয়েছে।

আরো পড়ুন  চিরতরে মুখের ছোট ছোট কালো তিল দূর করার উপায়

উপকরণঃ ১. একটি প্রমান সাইজের পাকা টমেটো ২. চন্দন গুঁড়ো ৩. মুলতানি মাটি ৪. গোলাপ জল।

পদ্ধতি
১. প্রথমেই পাকা টমেটো-টিকে মিক্সচার ব্লেন্ডারে ভালো করে পেস্ট করে নিন। ২.তৈরি হওয়া পেস্টটির থেকে, দুই চামচ নিয়ে, একটি কাচের বাটিতে রাখুন। ৩.এখন এক চামচ চন্দনগুঁড়ো, এক চামচ মুলতানি মাটি, কয়েক ফোঁটা মধু এবং কয়েক ফোঁটা গোলাপজল, ওই পেস্টের সঙ্গে খুব ভালো ভাবে, কাচের বাটি-টির মধ্যে মিশিয়ে নিন। ব্যাস, আপনার প্যাকটি তৈরি।

৪. মিশ্রণটি তৈরি হয়ে গেলে হাতের আঙ্গুলের সাহায্যে, প্রলেপ আকারে, মুখে যত্ন সহকারে লাগিয়ে নিন। ৫.প্রলেপটি, না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ৬.এবারে হালকা গরম জলে মুখটি ধুয়ে ফেলুন। ৭.সপ্তাহে কমপক্ষে দুই দিন এই প্যাকটি ব্যবহার (use)করুন। কথা দিলাম, এই প্যাকটির নিয়মিত ব্যবহারে (use)আপনার কালচে মুখ, উজ্জ্বল হবেই হবে।

আরো পড়ুন  বিশ্বসেরা ৬টি ফাউন্ডেশনের নাম ও উপকারিতা গুলো জেনে নিন

কাঁচা হলুদেই প্রবলেম-সলভঃ
অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল সমৃদ্ধ কাঁচা হলুদ, মুখ এবং ত্বকের যত্নের একটি অপরিহার্য উপাদান। সত্যি কথা বলতে গেলে, এটি একটি ন্যাচারাল কসমেটিক্স।

উপাদানঃ ১. ২ টি কাঁচা হলুদের টুকরো ২. টক দই ৩.মধু ৪.নিম পাতা

পদ্ধতিঃ
১. প্রথমেই কাঁচা হলুদের টুকরো দুটিকে, মিক্সি মেশিন এ ভালো করে পেস্ট করে নিন। ২.ওই পেস্টটির থেকে ২- চা চামচ, একটি কাচের বাটির মধ্যে তুলে নিন। ৩.এক চামচ টক দই, অর্ধেক চামচ মধু এবং অর্ধেক চামচ নিম পাতা বাটা, পেস্টটির সঙ্গে খুব ভালোভাবে ফেটিয়ে নিন।

৪.মিশ্রণটি তৈরি হয়ে গেলে, হাতের আঙ্গুলের সাহায্যে, মুখে, প্রলেপ আকারের ভালো করে লাগিয়ে নিন। ৫.প্রলেপটি, না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ৬.এরপরে পরিমাণ মতো হালকা গরম জল নিয়ে, হাতের আঙ্গুলের সাহায্যে, ক্লকওয়াইজ এবং এন্টি ক্লকওয়াইজ ভাবে মুখটি ম্যাসেজ করুন।

আরো পড়ুন  ঘরোয়া পদ্ধতিতে ত্বক ফর্সা করার সহজ উপায়

৭. এবার টিস্যু পেপার কিংবা নরম তোয়ালে দিয়ে মুখটি মুছে নিন। ৮.এই প্যাকটি, অবশ্যই সপ্তাহে তিন দিন, ব্যবহার (use) করুন। দেখুন তো, কাঁচা হলুদ আপনার প্রবলেমটা, সলভ করতে পেরেছেন কিনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *