Home / চুলের যত্ন / দ্রুত নতুন চুল গজাতে ও খুশকি দূর করতে আদার প্যাক

দ্রুত নতুন চুল গজাতে ও খুশকি দূর করতে আদার প্যাক

তরকারি রান্নার ক্ষেত্রে আদা ব্যবহার করা হয়। তবে আপনি জানেন কী? আদার প্যাক নতুন চুল (hair) গজাতে সাহায্য করে। আদার রস মাথার ত্বকের রক্ত সঞ্চালনে সাহায্য করে। এর ফলে দ্রুত নতুন চুল (hair) গজায়। আদার রসে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। মাথার ত্বকের খুশকি দূর করতে আদার রসের জুড়ি নেই। নতুন চুল (hair) গজাতে সাহায্য করে এমন একটি আদার প্যাকের কথা জানিয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে।

আসুন জেনে নেই নতুন চুল (hair) গজাতে কীভাবে ব্যবহার করবেন আদার প্যাক!

প্রথম ধাপঃ প্রথমে বড় এক টুকরো আদা খোসা ছাড়িয়ে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার একটি সুতির কাপড়ে আদার মিশ্রণ দিয়ে ভালো করে চিপে এর রস বের করে নিন।

দ্বিতীয় ধাপঃ এর মধ্যে এক টেবিল চামচ অ্যাভোকাডোর তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। অ্যাভোকাডোর তেলে ভিটামিন বি, অ্যামিনো এসিড ও প্রয়োজনীয় ফ্যাটি এসিড রয়েছে, যা চুল (hair) নরম ও মৃণ করতে সাহায্য করে।

তৃতীয় ধাপঃ এবার এর মধ্যে আধকাপ নারকেলের দুধ মিশিয়ে নিন। নারকেলের লাউরিক এসিড চুলের রুক্ষতা দূর করে, মাথার তালু পরিষ্কার রাখে এবং চুলের আগা ফাটা দূর করে।

চতুর্থ ধাপঃ এখন এর মধ্যে ১০ ফোঁটা লেবুর রস দিন। লেবুর রসের সাইট্রিক এসিড ও ভিটামিন সি মাথার খুশকি দূর করে এবং সংক্রমণের জীবাণু ধ্বংস করে।

পঞ্চম ধাপঃ বড় দাঁতের চিরুনি দিয়ে চুল (hair) ভালো করে আঁচড়ে জট ছাড়িয়ে নিন। এবার এই প্যাক চুল ও মাথার তালুতে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট ম্যাসাজ করুন।

ষষ্ঠ ধাপঃ ৪৫ মিনিট প্যাক লাগিয়ে অপেক্ষা করুন। এরপর মাইল্ড শ্যাম্পু  (shampoo) দিয়ে চুল ধুয়ে ফেলুন। এবার চুল ভালো করে মুছে বাতাসে শুকিয়ে নিন। টানা কয়েকবার এই প্যাক লাগালে অনেক দ্রুত নতুন চুল (hair) গজাবে।

আরো পড়ুন  পাতলা চুল ঘন কালো করার ৫টি টিপস যা আগে কেউ দেয় নি

মেহেদী ও টক দইয়ের হেয়ার প্যাকঃ মেহেদী নতুন চুল (hair) গজানোর জন্য বেশ ভালো একটি উপাদান। এছাড়াও মেহেদী চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধে সাহায্য করে।

পদ্ধতিঃ এই প্যাকটি বানাতে লাগবে ১ কাপ পরিমাণ গুড়ো মেহেদী বা চুলের পরিমাণ অনুযায়ী অর্ধেক কাপ বাটা মেহেদী। ও ১ কাপ টক দই (বাটা মেহেদী হলে অর্ধেক কাপ)। মেহেদী ও টক দই একটি বাটিতে নিয়ে খুব ভালো করে মিশিয়ে পেস্টের মত তৈরি করতে হবে। এই পেস্টটি চুলের (hair) গোড়ায়, মাথার ত্বকে ও পুরো চুলে খুব ভালো করে লাগাতে হবে। পুরোপুরি না শুকানো পর্যন্ত চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু   (shampoo)করে চুল (hair) ধুয়ে ফেলুন। সপ্তাহে ১/২ বার ব্যবহার করুন এই প্যাকটি।

তথ্যসূত্র: যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *