Breaking News
Home / চুলের যত্ন / চুল পড়া, খুশকি দূর ও চুল ভালো রাখতে আদা ব্যবহার জেনে নিন
চুল পড়া, খুশকি দূর ও চুল ভালো রাখতে

চুল পড়া, খুশকি দূর ও চুল ভালো রাখতে আদা ব্যবহার জেনে নিন

কখনো আদাকে কাজে লাগিয়ে চুল ভালো করার কথা শুনেছেন? শুনতে একটু আজব লাগলেও একথা ঠিক যে চুল(hair) ভালো রাখতে আদার কোনো বিকল্প নেই। তাই নারীদের এই লেখাটি পড়া খুব দরকার। সৌন্দর্য বাড়াতে আমরা অনেকেই নানা ধরনের ঘরোয়া চিকিৎসার সাহায্য নিয়ে থাকি। একথা সত্যি যে কিছু ক্ষেত্রে ঘরোয়া পদ্ধতি তথাকথিত আধুনিক পদ্ধতিগুলির থেকে অনেক বেশি কার্যকর হয়। উদাহরণ হিসাবে আদার কথা ধরুণ। এটি ব্যবহার করা সহজ, আর এর গুণাগুণ তো প্রশ্নাতিত। তাই নানাবিধ চুলের অসুবিধায় যদি আপনার জীবন দুর্বিসহ হয়ে ওঠে তাহলে এক্ষুনি পড়ে ফেলুন এই লেখাটি

১. চুল পড়া কমায়: (Reduces hair fall)
আদার মূল নিয়ে স্কাল্পে ঘষুন। দেখবেন চুল পড়া(Hair fall) কমে যাবে। পরিমাণ মতো আদা নিয়ে তা মাথায় ভালো করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। তারপর ভালো করে চুল ধুয়ে ফেলুন। চুল ধুয়ে ফেলার পরে অল্প করে কন্ডিশনার লাগাতে ভুলবেন না।
এই পদ্ধতিতে কয়েক মাস চুলের পরিচর্যা করলেই দেখবেন চুল পড়া(Hair fall) কমতে শুরু করেছে।

২. খুশকি দূর করে: (Removes Dandruff)
আদায় রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপাটিজ, যা স্কাল্পে সিবামের মাত্রা কমিয়ে সংক্রমণের আশঙ্কা কমায়। আর একবার সংক্রমণ কমে গেলে খুশকিও সারাতে শুরু করে।

৩. স্কাল্পের ক্ষত সারাতে: ( Scalp wound)
নানা সময় মাথা চুলকাতে গিয়ে অনেকেই স্কাল্পে ক্ষত সৃষ্টি করে দেন। এই ধরনের কেটে যাওয়া কমাতে আদা দারুণ কাজে আসে। আসলে আদায় রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা যে কোনও ধরনের ক্ষতের প্রদাহ কমাতে দারুণ কাজে আসে। এখানেই শেষ নয়, স্কাল্প সারাতেও আদা বেশ কার্যকরি ভূমিকা নেয়।

৪. উজ্জ্বল চুল পেতে: (To get brighter hair)
অলিভ অয়েলের সঙ্গে পরিমাণ মতো আদার রস(ginger juice) মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন। তারপর তা ভালো করে চুলে লাগান। এক ঘন্টা রেখে ভালো করে চুল ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় সারা রাত এই মিশ্রনটি চুলে লাগিয়ে রাখতে পারেন, তাতে কাজ হয় বেশি।

আরো পড়ুন  চুল পড়া রোধ করার প্রাকৃতিক উপায় জেনে নিন

৫. শুষ্ক চুলের ক্ষেত্রে: (In case of dry hair)
চুলই খুব শুষ্ক? চিন্তা নেই আজ থেকেই আদাকে কাজে লাগিয়ে দিন। দেখবেন অল্প দিনেই চুলের স্বাস্থ্য ভালো হতে শুরু করবে। আর্গন তেলের সঙ্গে পরিমাণ মতো আদার রস মিশিয়ে চুলে লাগান। এক ঘন্টা রেখে শ্যাম্পু(Shampoo) দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। প্রসঙ্গত, আর্গন তেল চুলকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে, আর আদা চুলের ক্ষয় রোধ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *