মেকআপ তোলার ঘরোয়া ৩টি উপায়

মাঝরাতে পার্টি বা কোনো বিয়েবাড়ি থেকে ফিরেছেন। বুঝতেই পারছি আপনি নিশ্চয়ই খুব ক্লান্ত। ইচ্ছে করছে মেকআপ(Makeup) না তুলেই জাস্ট কোনো মতে ফ্রেশ হয়েই বিছানায় শুয়ে পড়তে? এদিকে আপনার ওই বিয়েবাড়ির হেভি মেকাপ না তুললেও বিপদ! মুখে মেকআপ না তুলে স্কিনের নানারকম সমস্যা যে হতে পারে, এতো আপনি ভালোই জানেন। এদিকে বাজারে মেকাপ রিমুভার(Mekap Remover) যেসমস্ত জিনিসপত্র পাওয়া যায়, তাতেও ঝামেলা প্রচুর! তাহলে উপায়? টেনশন নেবেন না। আপনার মেকাপ তোলার চাপকে সহজ করতে এবার ‘দাশবাসে’র পক্ষ থেকে আমরা নিয়ে এসেছি মেকআপ তোলার সহজ তিনটি নিয়ম, তাও আবার ঘরোয়া ভাবে! আপনি জাস্ট দেখে নিন, আর পরের বার থেকে ট্রাই করুন বিন্দাস!

দুধ
দুধ তো আপনার বাড়িতে সবসময়ই থাকে! দুধ খাওয়া যে মারাত্মক উপকারী, তা তো জানেনই। আপনার ত্বকের(Skin) নানারকম সমস্যাতেও নিশ্চয়ই দুধ ব্যবহার করেছেন বিভিন্ন ফেস প্যাকের উপকরণ হিসেবে? বিউটি প্রোডাক্ট হিসেবে দুধ তো প্রাচীনকাল থেকেই ব্যবহার করা হয়ে আসছে। দুধে থাকা ফ্যাট, প্রোটিন যে আপনার ত্বককে ময়েশ্চারাইজ(Moiseschridge) করতে পারে, তাও আপনার জানা। কিন্তু জানেন কি, একারণেই দুধ দিয়ে নাকি স্বয়ং রানী ক্লিওপেট্রাও স্নান করতেন? ত্বক বিশেষজ্ঞ ইন্দু বল্লানি মনে করেন দুধ কিন্তু আপনার ভারী মেকাপ তোলারও চমৎকার উপকরণ হতে পারে। কীভাবে?

আরো পড়ুন  নারীকে আকর্ষণীয় করে তোলে যে ৭টি বৈশিষ্ট্য

উপকরণ
২ চামচ দুধ, ১ চামচ অলিভ অয়েল বা বাদাম তেল।

পদ্ধতি
দুধ আর অলিভ অয়েল(Olive oil) বা বাদাম তেল একটা বাটিতে মিশিয়ে তুলোর সাহায্যে হালকা করে মুখে মাখিয়ে নিন। তারপর ঘষে ঘষে আলতো করে ম্যাসাজ করে মেকআপ তুলে ফেলুন। দেখবেন মেকাপের আর্টিফিশিয়াল জিনিস ব্যবহার করার পরে আপনার মুখ যদিও বা রুক্ষ হয়ে গিয়েছিল, দুধের ময়েশ্চারাইজার আপনার মুখকে আরও উজ্জ্বল, গ্লোয়িং করে তুলেছে।

বেকিং সোডা আর মধু
কি, মুখের মধ্যে দুধ ব্যবহার করতে আপনার আপত্তি আছে নাকি? সমস্যা নেই। এই বেকিং সোডা(Baking soda) আর মধুর মেকআপ রিমুভালটা ট্রাই করে দেখুন, উপকার পাবেন।

উপকরণ
১ চামচ বেকিং সোডা, ২ চামচ মধু(Honey)।

আরো পড়ুন  বিশ্বসেরা ৬টি ফাউন্ডেশনের নাম ও উপকারিতা গুলো জেনে নিন

পদ্ধতি
বেকিং সোডা আর মধু বাটিতে মিশিয়ে মিশ্রণটি তুলো দিয়ে ভালো করে আপনার মুখে লাগিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে মেকাপ তুলে ফেলুন। দেখবেন আপনার স্কিনও উজ্জ্বল হয়েছে, আর তার হারানো আর্দ্রতাও ফিরে পেয়েছে আবারও!

নারকেল তেল
আজ্ঞে হ্যাঁ। নারকেল তেল(Coconut oil)। অবাক হচ্ছেন? ভাবছেন নারকেল তেল তো অ্যাদ্দিন চুলেই লাগিয়ে এসেছেন, মুখে মেকাপ তোলার ক্ষেত্রে নারকেল তেল আবার কেমন হবে! নাক না সিটকিয়ে জাস্ট ট্রাই করেই দেখুন দেখি একবার! দেখবেন আপনার সাধের ওয়াটার প্রুফ মেকআপও ধুয়ে মুছে এক্কেবারে সাফ হয়ে যাচ্ছে!

‘কোকুনা সেন্টার অফ অ্যাস্থেটিক ট্রান্সফরমেশন’এর মেডিক্যাল ফেশিয়াল হেড ডাক্তার রিনা অরোরা বলেন, নারকেল তেলে প্রচুর ফ্যাটি অ্যাসিড থাকে, যা আপনার ত্বকের গভীরে গিয়ে মেকআপ(Makeup) তুলতে সাহায্য করবে। আর তাছাড়া গুচ্ছ মেকাপের পর আপনার মুখ যদি রুক্ষ হয়ে যায়, তাহলে নারকেল তেল আপনার মুশকিল আসানের উপায় হয়ে উঠতে পারে।

আরো পড়ুন  মুখের কালো দাগ দূর করার কয়েকটি সহজ পদ্ধতি

উপকরণ
২ চামচ নারকেল তেল।

পদ্ধতি
তুলোয় করে জাস্ট নারকেল তেল(Coconut oil) নিয়ে মুখে লাগান। এবার ভালো করে ম্যাসাজ করে ঘষে ঘষে মেকাপ তুলে ফেলুন। তারপর দেখবেন নারকেল তেলের কামাল!

তাহলে এবার বাজার থেকে আনা আর্টিফিশিয়াল মেকআপ রিমুভারের দিন শেষ। আর আপনার টাকা নষ্ট করেই বা কি লাভ যখন আপনার হাতের কাছেই ঘরে বসে মেকাপ রিমুভ(Mekap Removal) করার সোজা উপায় আছে? এবার তাহলে বিয়েবাড়ি থেকে ফিরে মেকাপটা ঘরেই তুলুন, আর ‘দাশবাস’কে জানান আপনার অভিজ্ঞতা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *