মেকআপ করার আগে ও পরে যা করবেন জেনে নিন

অনেকেই অভিযোগ করেন, মেকআপ করলে ব্রণ(Acne) ও র‌্যাশ হয়। কারো মুখে ফাউন্ডেশন বা প্যানকেক ঠিকমতো বসে না। কেউ বলেন, মেকআপ(Makeup) ঠিকমতো পরিষ্কার হয় না। এসব সমস্যার সমাধানে মেকআপের আগে ও পরে কী করবেন, জেনে নিন রূপবিশেষজ্ঞের কাছ থেকে।

মেকআপরে আগে যা করবেন

ত্বক তৈলাক্ত হলে মেকআপ(Makeup) করার আগে কিছু যত্ন নিতে হবে। বিশেষ করে ভারী মেকাপ নিতে চাইলে।

* দুই চা-চামচ মসুর ডালের গুঁড়া সামান্য পানি ও পাঁচ ফোঁটা লেবুর রসের সঙ্গে মিশিয়ে মুখে আলতো করে ম্যাসাজ করুন। এটা স্ক্রাবিংয়ের কাজ করবে। তবে সাধারণ ত্বক হলে লেবুর বদলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

* এরপর মুখ ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ত্বকের(Skin) উপযোগী উপটান লাগান।

আরো পড়ুন  শীতে ঠোঁট নরম ও গোলাপি রাখার উপায়

* উপটান শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন এবং টোনার হিসেবে শসার রস পাঁচ মিনিট মুখে লাগিয়ে রাখুন।

* এবার বরফ টুকরো করে মুখের ওপর ভালোমতো ঘষুন। এটি করতে সমস্যা হলে একটা ছোট তোয়ালে মুখের ওপর রেখে তার ওপর দিয়ে পুরো মুখে এক বা দুই টুকরো বরফ ঘষুন।

* মুখ ভালো করে মুছে ত্বকের(Skin) ধরন অনুযায়ী ভালোমানের ময়েশ্চারাইজার হালকা করে লাগান। এবার ত্বক মেকআপের জন্য প্রস্তুত। মেকআপের আগে এটা করতে পারলে মেকাপ অনেক দীর্ঘস্থায়ী হয়।

মেকআপের পরে যা করতে হবে

মেকআপ ভালো করে তুলতে না পারলে র‌্যাশ বা ব্রণ(Acne) হয়। সাধারণত ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলেও ভালো করে ত্বক পরিষ্কার হয় না।

মেকআপ তোলার কয়েকটি ধাপ-

আরো পড়ুন  শীতে ত্বকের উপযোগী ৫টি প্রাকৃতিক ফেসপ্যাক

* অলিভ অয়েল হচ্ছে সবচেয়ে ভালো মেকআপ রিমুভার(Makeup remover)। নারিকেল তেলও ব্যবহার করতে পারেন। তুলা দিয়ে ছোট করে বল বানিয়ে তাতে তেল দিয়ে যেখানে মেকাপ করেছেন সেসব জায়গায় লাগিয়ে মেকআপ তুলুন।

* চোখের মাশকারা ও আইলাইনার আস্তে আস্তে তুলুন। প্রয়োজনে তুলা কয়েকবার পরিবর্তন করুন। এরপর খুব অল্প পরিমাণ ফেসওয়াশ নিয়ে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। খুব বেশি ফেনা করার প্রয়োজন নেই।

* মেকআপ তোলার পর ত্বকে টোনার লাগানো জরুরি। টোনার ব্যবহারের সময় লক্ষ রাখবেন সেটি যেন ত্বকের উপযোগী হয়। বিশেষত যাঁদের শুষ্ক ত্বক, তাঁদের জন্য টোনার খুবই গুরুত্বপূর্ণ। হাতের কাছে টোনার না থাকলে শসার রসে মধু(Honey) মিশিয়েও ব্যবহার করতে পারেন।

* এবার চোখের চারপাশে আইসক্রিম(Ice cream) ম্যাসাজ করে নিন। চোখের চারপাশের ত্বকে কালো ছোপ ও ভাঁজ পড়া থেকে ত্বককে রক্ষা করবে।

আরো পড়ুন  সৌন্দর্যচর্চায় ডিমের ৫টি অসাধারণ ব্যবহার জেনে নিন

* সবশেষে আপনার মুখে ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ক্রিম ম্যাসাজ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *