নখ দ্রুত বড় করার ৩টি ঘরোয়া উপায়

ত্বকের যত্নে কতো কিছুই তো করা হচ্ছে কিন্তু নখের ঠিকঠাক যত্ন নেয়া হচ্ছে তো! ত্বকের(Skin) যত্নের পাশাপাশি নখের যত্নের জন্য রাখুন কিছুটা সময়। হাতের সৌন্দর্যের অনেকটাই নির্ভর করে নখ(Nail) এর উপর। আজ নখের যত্নে কিছু সহজ টিপস দেয়া হল যা ফলো করলে অল্প সময়ে সুন্দর নখের অধিকারী হতে পারবেন আপনি। সপ্তাহে অন্তত একদিন হাত পায়ের নখের যত্ন নিন নিম্নোক্ত উপায়ে।

নখ দ্রুত বড় করার ৩টি উপায়

(১) প্রথমে লবন, কুসুম গরম পানি(Hot water) আর ১ চামচ অলিভ অয়েল নিন। সব একসাথে ভালোভাবে মিক্স করে নিন। এরপর ১৫ থেকে ২০ মিনিট এই মিশ্রণে ণখ ভিজিয়ে রাখুন।

(২) ১ চামচ লেবুর রস, ৩ চামচ অলিভ অয়েল(Olive oil) নিন। কুসুম গরম করে নিয়ে মিশ্রণে ণখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। রোজ এইভাবে করতে হবে।

আরো পড়ুন  নখের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

(৩) কমলার রস নিন, তাতে নখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর উষ্ণ বা কুসুম গরম পানি(Hot water) দিয়ে হাত পরিষ্কার করে নিন। এরপর ভালোভাবে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন। প্রতিদিন এই পদ্ধতি ফলো করুন।

অনেকের নখ খুব পাতলা হয়, একটুতেই ভেঙ্গে যায়। ণখ শক্ত করতে উষ্ণ বা কুসুম গরম অলিভ অয়েলে ২০ মিনিট নখ(Nail) ডুবিয়ে রাখুন (১ দিন পর পর করুন) এই উপায়টি ফলো করতে পারেন।

সহজে নখ বড় এবং পাতলা Nail শক্ত করার উপায় জেনে নিলেন। এই সমস্যাগুলোর পাশাপাশি অনেকের নখে হলদে ভাব চলে আসে। যা দেখতে অনেক বাজে লাগে। ঘরোয়া উপায়ে কীভাবে Nail সাদা করা যায় তা জেনে নিন।

আরো পড়ুন  ত্বকের যত্নে লেবুর দারুণ ৮টি ব্যবহার জেনে নিন

বেবি টুথব্রাশ বা নরম ব্রাশ এবং পেস্ট (জেল টাইপ পেস্ট এর থেকে সাদা পেস্ট ব্যবহার করা ভালো) দিয়ে ণখ ১-২ মিনিট ঘষুন। অথবা পেস্টের সাথে বেকিং সোডা(Baking soda) ব্যবহার করলে আরও ভালো ফল পাবেন।

নখ পরিষ্কার করা হলে অবশ্যই ময়েশ্চারাইজার বা লোশন বা ক্রিম লাগিয়ে নিবেন।

নখের যত্নে নারিকেল তেল-
– নারিকেল তেল (Coconut oil) নিন। একটু হাতে নিয়ে দুই হাতে ঘষে গরম করে নিন।

– পুরো হাতে এবং নখের কোনাতেও ভালোভাবে ঘষুন। এভাবে কয়েকবার করুন।

– এতে নখের সাথে সাথে হাতের স্কিন গ্লো করবে, এবং এবং কিছুদিন টানা ব্যবহার করে আপনার স্কিনের তফাৎ টের পাবেন।

Leave a Reply

Your email address will not be published.