স্কিনকে উজ্জ্বল ও দাগমুক্ত করতে আলুর ৫টি ফেসপ্যাক

ত্বকের যত্নে (skin care)এত দিন নানা রকম ফেসপ্যাকের কথা বলেছি। কিন্তু ত্বকের যত্নে (skin care) আলুকে কখনও কাজে লাগিয়েছেন কি? নিশ্চয়ই না। আলুর ফেসপ্যাক হল, বাড়ির তৈরি সবচেয়ে বেস্ট ফেসপ্যাক। আলু শুধু গ্লোয়িং স্কিন দেয় না, স্কিনকে করে দাগ মুক্ত। এছাড়াও কাজ করে অ্যান্টি-এজিং হিসাবে। ত্বককে পরিষ্কার রাখে। এমনকি চোখের নীচের কালো দাগ দূর করতেও অসাধারণ কাজ করে। তাই বুঝতেই পারছেন একটা ফেসপ্যাক থেকে একই সাথে কত উপকার পেতে পারেন। তাই চটপট দেখে নিন কীভাবে কাজে লাগাবেন আলুকে।

১. ত্বককে দাগ মুক্ত করতে

লেবু ও আলু দুটোই ব্লিচ হিসাবে কাজ করবে। এটা অয়েলি স্কিনের (skin) ক্ষেত্রে খুব ভালো কাজ করবে। অতিরিক্ত তেল কন্ট্রোল করবে। স্কিন যদি অয়েলি না হয়, সেক্ষেত্রে মুখ ধোয়ার পর মুছে নিন। তারপর একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। একসাথে অনেক গুলো উপকারিতা দেবে এই প্যাক।

উপকরণ – একটা হাফ আলু, ১ চামচ গোলাপজল ও হাফ চামচ লেবুর রস। পদ্ধতিঃ আলু হাফ করে নিন। এটা ব্লেণ্ড করে রস করে নিন। এবার এতে গোলাপজল ও লেবুর রস মেশান। এবার এই প্যাক মুখে ও গলায় লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে তিনদিন করুন। তারপর দেখুন দাগ মুক্ত গ্লোয়িং স্কিন (skin) ।

আরো পড়ুন  ত্বককে নিখুঁত দেখাবার জন্য মেকআপের ৫ টি টিপস

২. পরিষ্কার ত্বকের জন্য

উপকরণ – ১ টা বড় আলু, ১ চামচ মুলতানি মাটি, ১ চামচ গোলাপজল। পদ্ধতি: আলু ব্লেণ্ড করে নিন। তারপর রস করে নিন। এবার এই রসের সাথে মুলতানি মাটি ও গোলাপজল মেশান। ভালো করে সব উপকরণ মেশান। এবার এটা মুখে ও গলায় লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন লাগালে, স্কিন (skin) শুধু গ্লোয়িং হবে না, সাথে স্কিন হবে পরিষ্কার, অয়েল ফ্রি, দাগ মুক্ত ও ফ্রেশ লুকিং। এবং ব্রণ কমাতেও সাহায্য করবে।

৩. স্কিনকে (skin) টাইট রাখতে

উপকরণ : ১ টা ডিম ও ১ টা আলু। পদ্ধতিঃ একটা ডিমের সাদা অংশ নিন। এবার এতে একটা আলু পেস্ট করে মেশান। এবার এই প্যাকটা মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন তারপর ধুয়ে ফেলুন। এটা স্কিনকে (skin) নারিশ করবে ভেতর থেকে। তার ফলে ড্রাই স্কিন (skin) যাদের তাঁদের জন্যও এটা বেশ ভালো। এছাড়াও স্কিনকে রাখবে টাইট। স্কিনে (skin) ঝুলে যাওয়া, কুঁচকে যাওয়া রোধ করবে। সপ্তাহে এক বা দু’দিন করুন এটা।

আরো পড়ুন  ত্বক উজ্জ্বল করবে আলুর রস

৪. স্কিনকে ব্রাইট করতে

উপকরণ – ১ টা হাফ আলু ও ১ চামচ হলুদ। পদ্ধতি: হাফ আলুটা ব্লেণ্ড কর নিন। এবার এতে ১ চামচ হলুদ বাটা মেশান। গুঁড়ো হলুদও মেশানো যেতে পারে। কিন্তু গুঁড়ো হলুদের নানারকম ভেজালের জন্য গুঁড়ো হলুদ না ব্যবহার করাই ভালো। কিন্তু হলুদ গুঁড়ো দিলে, সেক্ষেত্রে জাস্ট এক চিমটে। ভালো করে দুটো মিশিয়ে মুখে লাগান। ২০ থেকে ২৫ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন। এটা সপ্তাহে দু’দিন করুন। স্কিন (skin) টোন লাইট হবে।

৫. অ্যান্টি-ট্যান ফেসপ্যাক

উপকরণ – ১ টা ছোট টম্যাটো, একটা হাফ আলু ও ১ চামচ দই। পদ্ধতি: টম্যাটো ও আলু ব্লেণ্ড করে নিন। এবার এতে দই মেশান। ভালো করে সব উপকরণগুলো মিশিয়ে, এটা মুখে গলায় লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন করুন। এটা স্কিনে (skin) হওয়া সান ড্যামেজ ঠিক করবে। স্কিনকে (skin) রাখবে স্মুদ এবং ফ্রেশ। কারণ আলু এবং টম্যাটো দুটোতেই আছে, প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। যেটা সান ড্যামেজের হাত থেকে স্কিনকে (skin) রক্ষা করবে।

আরো পড়ুন  সিলভার এবং গোল্ড ফেসিয়াল করার সহজ ঘরোয়া পদ্ধতি

তাহলে বুঝতে পারছেন নিশ্চয়ই? আলুর ফেসপ্যাক কতটা ভালো রাখবে আপনার স্কিনকে? প্রতিটা প্যাকই জাস্ট অসাধারণ। এক একদিন এক একটা ট্রাই করুন। তবে সব কটা করার আগেই কিন্তু আলুর খোসা ছাড়িয়ে নেবেন।

Leave a Reply

Your email address will not be published.