নিজেকে ফিট রাখতে যেভাবে পেটের মেদ কমাবেন

নিজেকে ফিট রাখতে যেভাবে পেটের মেদ (fat) কমাবেন!

রোগা হওয়ার চেয়েও নিজেকে ফিট রাখা ও স্বাস্থ্যকর উপায়ে বাঁচা অনেক বেশি জরুরি। শরীরে নানা রকম অসুখের যে প্রাদুর্ভাব দেখা যায়, তার অনেকগুলিই ওবেসিটির হাত ধরে আসে। তাই মেদবৃদ্ধিকে রুখে দিতে পারলেই অনেক অসুখের সঙ্গে লড়াই করা সহজ হয়ে যায়। তবে শরীরের অন্য অংশের মেদ (fat) তাড়াতাড়ি ঝরলেও পেটের মেদ (fat) ঝরতেই সবচেয়ে বেশি সময় লাগে।

এদিকে, পেটের অতিরিক্ত মেদ (fat) ঝরিয়ে ফেলতে পারলে চেহারায় যেমন সৌন্দর্য আসে, তেমনই হৃদরোগ ও টাইপ টু ডায়াবিটিসের ভয় অনেকটা কমে। পেটের মেদ (fat) কমলে হাঁটুর উপর চাপও কম পড়ে। তাই পেটের চর্বি ঝরাতে পারলে ওবেসিটির সমস্যাও অনেকটা এড়ানো যায়।

আরো পড়ুন  সহ'বাসের আগে স্বামী স্ত্রী পরস্পরকে কিভাবে উত্তেজিত করবেন?

জিম, ডায়েট বা ব্যায়ামের নানা কসরতে তো পেটের চর্বি কমেই, কিন্তু যদি এত কিছু নিয়ম মেনে করার সময় না পান বা তেমন সুযোগ না পান, তা হলে? ডায়াটেশিয়ানদের মতে, ঘরোয়া কিছু উপায়েও এই মেদ (fat)  ঝরিয়ে ফেলা সহজ। তবে তার জন্য মাথায় রাখতে হবে বিশেষ কিছু নিয়ম। জানেন সে সব?

১. চিনি দেওয়া শরবত ও ফলের রসে চিনি মিশিয়ে না খাওয়া।কারণ চিনিতে ৫০% গ্লুকোজ, অর্ধেক ফ্রুকটোজ থাকে যা লিভারে জমা হয়ে মেদ (fat) বৃদ্ধি করে।একই সাথে কমল পানীয় অকিরিক্ত চিনি থাকে। তবে ফলের রস চিনি মিসিয়ে খাওয়া বারণ, মানে ফল খাওয়া বারণ নয়। ফল চিবিয়ে খেলে শরীরের জন্য তা বেশি উপকারী কারণ তাতে ফ্রুকটোজের খারাপ প্রভাবগুলি থেকে মুক্ত হওয়া যায়।

আরো পড়ুন  চটজলদি ওজন কমাতে রাতের বেলার ৩টি দারুণ ডায়েট প্ল্যান

২. ফাইবার সমৃদ্ধ খাবার: যে সব ফাইবার সহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *