চুলের যত্নে ডিমের অসাধারণ ৩টি হেয়ার প্যাক

ডিম(Egg) কম বেশি সবারই পছন্দের একটি খাবর। ডিমের থেকে তৈরি করা যায় যেমন মজাদার সব খাবার তেমন রূপচর্চায়ও এর জুড়ি নেই। ত্বককে সুন্দর ও উজ্জ্বল করতে আমরা নানাভাবে ডিমের ব্যাবহার করে থাকি। তবে ডিম কিন্তু শুধু খাবার বা ত্বকের চর্চায় ব্যাবহার করা হয় না , ডিমের ব্যাবহার রয়েছে চুলের যত্নেও। চুলকে সুন্দর, ঘন ও চুল পড়া(Hair fall) রোধ করতে ডিম খুবই উপকারি। চলুন জেনে নেই চুলের যত্নে ডিমের কয়েকটি প্যাক-

১ঃ ডিমের প্রোটিন প্যাক
এই প্যাকটি বানাতে আপনার লাগবে ২টা ডিম, ১/২ কাপ অলিভ অয়েল(Olive oil), ১/২ কাপ মধু, ১/২কাপ টকদই, ১/২ কাপ বিয়ার। বিয়ার এর বদলে আপনি ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে পরিমাণ কমিয়ে ২ টেবিল চামচ দিবেন। এই পরিমাণটি লম্বা চুলের জন্য। আপনার চুল(Hair) ছোট হলে সেই অনুযায়ী উপাদানের অনুপাত কমিয়ে নিবেন। উপকরণগুলো খুব ভালো করে মিশিয়ে নিন। চুল আচঁরে জট ছাড়িয়ে নিন। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত খুব ভালো করে এই প্যাকটি লাগান। একটি শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে ৪৫ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু(Shampoo) করে ফেলুন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না। এই প্যাকটি সপ্তাহে একদিন করে ব্যবহার করুন। ফলাফল দেখে আপনি নিজেই চমকে যাবেন।

আরো পড়ুন  চুল পড়া রোধ করার ঘরোয়া উপায়

২ঃ ডিম ও হেনা প্যাক
যারা চুলে হেনা ব্যবহার করেন তারা বাড়তি পুষ্টির জন্য ডিম যোগ করতে পারেন। পরিমাণমত হেনা পাউডার পানিতে ভিজিয়ে কিছুক্ষণ রাখুন। এবার এতে একটা ডিম, এক টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ নারিকেল তেল(Coconut oil) মিশান। এই প্যাকটি চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। যদি চুল(Hair) রঙ করতে চান তবে এক থেকে দেড় ঘণ্টা রাখুন। এবার শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে ফেলুন। এই প্যাকটি মাসে দুই বার ব্যবহার করাই যথেষ্ট।

৩ঃ ডিম ও আমলা পাউডার প্যাক
আমলা চুলের জন্য একটি অসাধারণ উপাদান। এটি চুল পড়া(Hair fall) বন্ধ করে এবং চুলের আগা ফাটা প্রতিরোধ করে আর ডিম চুলের প্রোটিনের চাহিদা পূরণ করে চুলকে করে সিল্কি, শাইনি ও প্রাণবন্ত। কাজেই এই দুই উপাদান একসঙ্গে ব্যবহার করলে তা যে চুলকে স্বাস্থ্যজ্জ্বল ও মজবুত করে তুলবে সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। একটা ডিম(Egg) ভালো করে ফেটে নিন। এবার এতে আমলা পাউডার মেশান। কাটাচামচ দিয়ে ভালো করে ফেটুন যাতে করে কোনো দানা দানা না থাকে। এবার মাথা ও চুলে লাগিয়ে আধা ঘণ্টা রাখুন। তারপর কোনো ভালো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন এবং কন্ডিশনার(Conditioner) লাগান। এই প্যাকটি সপ্তাহে দুইদিন ব্যবহার করতে পারলে ভালো হয়। যদি সম্ভব না হয় অন্তত সপ্তাহে একবার ব্যবহার করুন।

আরো পড়ুন  চুলের যত্নে জবা ফুলের হেয়ার প্যাক

উপরের তিনটি প্যাকই চুলের জন্য খুবই উপকারী। তবে সব উপকরণ সবার চুলে স্যুট করে না। কাজেই আপনি আপনার চুলের ধরণ বুঝে যেকোনো একটি প্যাক বাছাই করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *