নখের যত্নে ৫টি বিশেষ টিপস জেনে নিন

নখ(Nail) আমাদের হাত আর পায়ের সৌন্দর্যের একটি অন্যতম অংশ। সুন্দর নখ হাতকে যেমন করে আকর্ষনীয় তেমন পা’কে করে মনকাড়া। কিন্তু প্রায়ই দেখা যায় আমরা আমাদের হাতের নখের কিছু যত্ন নিলেও পায়ের নখের যত্ন(Nail care) একেবারে নেয়া হয় না। এর ফলাফল হয় ভয়াবহ, আমাদের অজান্তে আমরা যন্ত্রণার শিকার হই। নখের সবচাইতে বড় শত্রু হচ্ছে ফাঙ্গাস। নখের যত্ন সময় থাকতে না নিলে পরবর্তিতে নখের ফাঙ্গাস(Nail fungus) বাড়তেই থাকে। একটা সময় অপারেশন ছাড়া আর গতি থাকে না আবার অপারেশন করলে যে সমপূর্ণ ভালো হয়ে যাবেন সেটাও কিন্তু হলফ করে বলা যায় না। সবচাইতে সমস্যায় পরেন যারা ডায়বেটিক(Diabetes) এর রোগী, কারণ তাদের যেকোনো ক্ষত সারতে সময় লাগে এমনকি অনেক সময় ভালো ও হয় না। তাহলে আসুন আমরা জেনে নেই নখের যত্নে আমরা কি কি করতে পারি।

আরো পড়ুন  নখের হলদে ভাব দূর করুন ঘরোয়া ৫টি উপায়ে

নেইল কাটারের ব্যবহার :
যখনি নখ(Nail) কাটবেন তার আগে অবশ্যই নেইল কাটার ধুয়ে নিবেন। দরকার হলে সাবান দিয়ে ধুবেন। সবার জন্য আলাদা নেইল কাটার রাখতে পারলে ভালো হয়, কিন্তু এটা অনেকের জন্য সম্ভব না। তাই অন্তত পরিষ্কার রাখাটা অনেক জরুরী, নাহলে এমন কেউ যদি কাটার দিয়ে নখ(Nail) কেটে থাকে যার নখে ফাঙ্গাস আছে আর আপনি কাটার পরিস্কার না করেই আপনার নখ কাটলেন এতে আপনিও আক্রান্ত হবেন। তাই এ ব্যাপারে সাবধান। কাটার ব্যবহারের ক্ষেত্রে মনে রাখবেন, কেনার সময় খেয়াল করতে হবে যেন ধার (শার্পনেস) ভালো থাকে নাহলে নখ জখম হবে।

নখ ভিজিয়ে নিন :
নখ কাটার সবচাইতে ভালো সময় গোসলের পরে। এ সময় নখ(Nail) নরম থাকে আর সহজে নখ কাটাও যায়। এছাড়া আপনি নখ কাটার আগে ৪/৫ মিনিট হালকা গরম পানিতে খাবার লবণ(Salt) মিশিয়ে নিন আর তাতে হাত, পা ভিজিয়ে রাখুন। এর পরে সাবান দিয়ে হাত পা ধুয়ে, মুছে নখ কাটবেন।

আরো পড়ুন  ব্যথাদায়ক ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

মশ্চারাইজার ব্যবহার করুন :
আমাদের শরীরের মতো আমাদের নখের জন্যেও দরকার মশ্চারাইজার। আমরা নেইল পলিশ রিমুভার দিয়ে তুলি এর ফলে নখের আদ্রতা হারিয়ে যায়। এ কারণে যখনি আপনি লোশন লাগাবেন নখ(Nail) গুলোতেও মালিশ করবেন।

নকল নখ লাগানো পরিহার করুন :
আমরা আজকাল বিভিন্ন কায়দা করে নকল নখ(Nail) লাগাই, এ প্রক্রিয়া ক্রমাগত করতে থাকলে আমাদের নখে ফাঙ্গাস আক্রান্ত হবার সম্ভাবনা বেড়ে যাবে। মনে রাখবেন কোনো কিছুই অতিরিক্ত ভালো না। যারা নেইল পালিশ বেশি ব্যবহার করেন তারা লক্ষ্য করবেন যে নখ হলুদ হয়ে গেছে। এর থেকে ফাঙ্গাস(Fungus) আক্রান্ত হবার সম্ভাবনাও বেড়ে যায় ।

নখের যত্নে করণীয় :
যদি কোনো কারণে আপনার আঙুলের নখে ফাঙ্গাস আক্রান্ত হয়ে থাকে তবে দেরি না করে তার উপযুক্ত ব্যবস্থা নিন। প্রাথমিক ভাবে আপনি দুবেলা নখ(Nail) ধুয়ে, মুছে সম পরিমানের পানি আর আপেল সিডার ভেনিগার মিশিয়ে লাগাতে পারেন অথবা হার্বাল লেমন গ্রাস তেল ২ ফোটা করে দিনে রাতে লাগাতে পারেন। তবে যেকোনো কিছু লাগানোর আগে একজন ভালো ডাক্তারের পরামর্শ নিবেন কারণ সবার ত্বক(Skin) এক রকম না, যা আমার জন্য প্রযোজ্য তা আপনার জন্য প্রযোজ্য নাও হতে পারে। কিন্তু মোট কথা বেশি ক্ষতি হবার আগে নিজের নখের যত্ন(Nail care) নিন, সামান্য মনে করে আজকে অবহেলা করলে কালকে ফলটা আপনাকেই ভোগ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.