ঘাড়ের কালো দাগ দূর করার ৪টি প্রাকৃতিক উপায়

খুব শখ করেই শাড়ি পরেছেন আজ, হয়তো দাওয়াত আছে একটা সন্ধ্যায়। কিন্তু আয়নায় নিজেকে ভালো ভাবে দেখতেই চোখে পড়ে গেলো আপনার ঘাড়ের কালো দাগ(Black spots) গুলো। কালচে ঘাড়ের কারণে সব সময়েই বেশ অস্বস্তিতে থাকতে হয় আপনাকে। আত্মবিশ্বাসের অভাব দেখা দেয় মনের মধ্যে এই দাগ গুলোর জন্য। কী করবেন এই দাগ কমানোর জন্য? ঘাড়ের কালো দাগ(Black spots) নিয়ে অনেকেই বেশ চিন্তিত থাকেন। খুব সুন্দর সাজ পোশাকে নিজেকে সাজানোর পরেও ঘাড়ের কালো দাগের জন্য সব মাটি হয়ে যায়। বিশেষ করে নারীরা গলায় হার পড়ার সময় খুবই অস্বস্তিতে ভুগে থাকেন ঘাড়ের বিচ্ছিরি কালো দাগের জন্য। পুরুষরাও গোল গলার গেঞ্জি পড়তে অস্বস্তিবোধ করেন কালচে দাগের জন্য। ঘাড়ের কালচে দাগ কোনো স্থায়ী সমস্যা নয়। চেষ্টা করলেই এই দাগ কমিয়ে ফেলা সম্ভব। আসুন জেনে নেয়া যাক ঘাড়ের কালো দাগ(Black spots) দূর করার ৪টি কার্যকরী উপায় সম্পর্কে।

আরো পড়ুন  চোখের নিচের ডার্ক সার্কেল দূর করার ৫টি ঘরোয়া উপায়

লেবুর রস ও গোলাপ জল
ঘাড়ের কালো দাগ দূর করতে লেবুর রসের বিকল্প নেই। লেবুর রস(Lemon juice) প্রাকৃতিক ব্লিচের কাজ করে। নিয়মিত লেবুর রস ব্যবহারে যে কোনো কালো দাগ ধীরে ধীরে হালকা হয়ে যায়। ঘাড়ের কালো দাগ দূর করার জন্য প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে সম পরিমাণ লেবুর রস(Lemon juice) ও গোলাপজল মিশিয়ে ঘাড়ের কালো দাগে লাগিয়ে ঘুমিয়ে পরুন প্রতিদিন। সকালে উঠে ধুয়ে ফেলুন। এভাবে এক মাস ব্যবহার করলেই পার্থক্যটা বুঝতে পারবেন।

অ্যালোভেরা
অ্যালোভেরা বা ঘৃতকুমারীর রস যে কোনো দাগ হালকা করে। অ্যালোভেরা(Aloe Vera) থেকে তাজা রস বের করে ঘাড়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এভাবে প্রতিদিন অ্যালোভেরার রস ব্যবহার করলে ঘাড়ের কালো দাগ দূর হয়ে যাবে।

আরো পড়ুন  মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়

আলুর রস
আলুর ও আছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। তাই আলুর রস(Potato juice) ঘাড়ের কালো দাগ দূর করতে ভূমিকা রাখে। আলু কুচি অথবা আলুর রস ঘাড়ে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ঘাড়ের কালচে ভাব দূর হয়ে যাবে।

শসার রস
শসার রস কালো দাগ দূর করতে বেশ কার্যকরী। শসার রস(Sorghum juice) ত্বকের হারানো রঙ ফিরে পেতে সহায়তা করে। শসার রস(Smoker juice) ত্বকের মরা কোষ দূর করে ত্বককে করে তোলে উজ্জ্বল ও সুন্দর। শসা মিহি কুচি করে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর ঘাড়ের কালো দাগের উপর কয়েক মিনিট ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published.