মাত্র ১মাসে চুল লম্বা করতে অ্যালোভেরা জেলের ৩ টি হেয়ার প্যাক

আজ চুল আঁচড়াতে গিয়ে আবার এক গোছা চুল উঠেছে তো? বেশ কয়েক দিন ধরেই তো দেখে আসছেন এরকম হচ্ছে। কিন্তু এর সমাধানের পথ কিছু কী পেয়েছেন? জানি পাননি। এর আগে অনেক কিছুই তো ব্যবহার করেছেন। কিন্তু তেমন ফল হয়নি। এবার তাহলে অ্যালোভেরা ব্যবহার করে দেখুন। এমনিতেই আপনারা জানেন চুলের (hair) জন্য অ্যালোভেরা কত উপকারী। তাই আর বেশি না ভেবে আজকের টিপস মেনে চলুন। আজ রইল অ্যালোভেরা জেলের তিনটি হেয়ার প্যাকের (hair pack) কথা, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

কেন চুলে (hair)র জন্য অ্যালোভেরাঃ

আপনার চুলের (hair)সার্বিক যত্ন যদি কেউ নিতে পারে তাহলে সেটা হল এই অ্যালোভেরা। এতে আছে প্রচুর ভিটামিন, প্রোটিন এবং মিনারেলস যা চুল সুন্দর ভাবে বড় করতে সাহায্য করে। অ্যালোভেরায় আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা স্ক্যাল্পকে ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। অ্যালোভেরায় থাকা ময়েশ্চার উপাদান চুল কন্ডিশন্ড করে। খুশকির সমস্যাও অনেক কম হয়। এছাড়াও অ্যালোভেরায় আছে প্রোটিওলাইটিক এনজাইম যা হেয়ার ফলিকলকে মজবুত করে, স্ক্যাল্পকে ডেমেজ হতে দেয় না। তাই নিশ্চিন্তে আপনি অ্যালোভেরা চুলে (hair) ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন  চটজলদি চুলের যত্ন নিবেন কীভাবে?

১. অ্যালোভেরা জেল, নারকেল তেল (oil) আর মধু

উপরে যে তিনটি উপকরণের কথা বলা হল, সেই তিনটিই চুলের (hair) জন্য খুব উপকারী। এটি চুলকে মোলায়েম রাখে, চুল ভেঙে পড়া থেকে আটকায়। আর চুলের বৃদ্ধিও ভালো হয়।

উপকরণঃ ৫ চামচ অ্যালোভেরা জেল, ৩ চামচ নারকেল তেল, (oil) ৩ চামচ মধু

পদ্ধতিঃ একটি পাত্রে সব কটি উপাদান ভালো করে মিশিয়ে নিন। আপনি অ্যালোভেরা গাছ থেকে সরাসরি জেল নিতে পারলে ভালো। নয়তো ভালো কোনও ব্র্যান্ডের থেকেও অ্যালোভেরা জেল কিনে নিতে পারেন। এবার এই মিশ্রণ খুব ভালো করে আপনার স্ক্যাল্পে লাগিয়ে নিন। তারপর ৩০ মিনিট মতো রেখে দিন। মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুদিন করতে পারেন।

আরো পড়ুন  চুল পড়া কমানোর ৯টি ঘরোয়া উপায়

২. অ্যালোভেরা আর টক দই

টক দই চুলে (hair)তো ব্যবহার করেনই। হেনার সঙ্গে হোক বা অন্য কোনও প্যাকের সঙ্গে হোক, টক দই কিন্তু আমরা মাঝে মধ্যেই ব্যবহার করে থাকি। টক দই চুলকে মোলায়েম করে, নরম করে আর ভিতর থেকে পুষ্টি দেয়। তাই চুলের বৃদ্ধিতে অ্যালোভেরার সঙ্গে টক দই ব্যবহার করুন, দ্বিগুণ ফল পাবেন।

উপকরণঃ ৫ চামচ অ্যালোভেরা জেল, ৪ চামচ টক দই

পদ্ধতিঃ এই দুটি উপকরণ একটি পাত্রে নিয়ে মিশিয়ে নিতে হবে। একটি স্মুথ পেস্ট বানাতে হবে। সেই পেস্ট এবার আপনার স্ক্যাল্পে লাগান আর ২০ মিনিট মতো রেখে দিন। শুকিয়ে আসলে জল হাতে নিয়ে হাল্কা হাল্কা করে খানিক ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু করে নিন। নিয়মিত করলে দেখবেন ফল পাবেনই।

৩. অ্যালোভেরা আর ডিম (egg)

ডিম অনেক উপকারী আপনার চুলের (hair) জন্য। ডিমে (egg)থাকা প্রোটিন আমাদের চুলের (hair)জন্য বেশ ভালো। এটি চুলের ফলিকল শক্ত করে আর চুল ভাঙতেও দেয় না। চুল তাই সুন্দর ভাবে বড় হতে পারে।

আরো পড়ুন  ত্বকের রঙ উজ্জ্বল করতে অ্যালোভেরা ফেসপ্যাক

উপকরণঃ ৫ চামচ অ্যালোভেরা জেল, ১টি ডিম (egg)

পদ্ধতিঃ ডিমটা (egg) একটি পাত্রে নিয়ে ফেটিয়ে নিন। তাঁর মধ্যে এবার অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক স্ক্যাল্প আর চুলে (hair)লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে আসলে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন করতে পারেন। খুবই কার্যকরী এই প্যাক।

এই তিনটে প্যাক আপনি সপ্তাহে ঘুরিয়ে ঘুরিয়ে ব্যবহার করতে পারেন। রোজই যে ব্যবহার করতে হবে তাঁর কোনও মানে নেই। সময় বুঝে নিয়ম করে ব্যবহার করুন এই এক মাস। দেখবেন আপনার চুলের (hair) বৃদ্ধি দেখে আপনিই চমকে যাচ্ছেন। তথ্যসুত্রঃ dusbus.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *