ত্বকের কালো দাগ ও ব্ল্যাকহেডস দূর করতে কমলার খোসা

প্রাচীনকাল থেকেই মানুষ ত্বকের(Skin) প্রতি বেশ যত্নশীল। যুগের পরিবর্তনের সাথে সাথে রুপচর্চায় ব্যবহৃত জিনিসেরও পরিবর্তন হয়েছে। তবে ত্বক এর যত্নে ফলের ব্যবহারের প্রচলন কমেনি। তেমনি একটি ফল কমলা। ভিটামিন সি(Vitamin C) সমৃদ্ধ এ ফলটি ত্বকের জন্য খুব উপকারী।

১. ময়েশ্চারাইজার :
কমলায় থাকা প্রাকৃতিক তেল(Natural oil) ময়েশ্চারাইজার হিসেবে দারুণ উপকার। কমলায় থাকা প্রাকৃতিক সাইট্রিক অ্যাসিড অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে ভালো কাজ করে। এক কাপ বিশুদ্ধ পানিতে কয়েক ফোঁটা তাজা কমলার রস মিশিয়ে মুখ ধুয়ে নিন। এবার একটু নাইট-ক্রিমের সঙ্গে দুই টেবিল-চামচ কমলার রস(Orange juice) মিশিয়ে তুলোর বল দিয়ে আলতো করে মুখে-ঘাড়ে-গলায় ম্যাসাজ করুন। ত্বক এর শুষ্কতা দূর হয়ে আপনার ত্বক সতেজ আর তারুণ্যদীপ্ত হবে।

আরো পড়ুন  ভিটামিন-ই ক্যাপসুলের অজানা ৮ ব্যবহার সবার জানা উচিত

২. ব্ল্যাকহেডস দূর :
দুই চা চামচ দই আর এক চা চামচ কমলার খোসার গুঁড়া এক সাথে মিশিয়ে পেস্ট করে আপনার ত্বকের ব্ল্যাকহেডস(Blackheads) আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করুন এবং ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক এর ব্ল্যাকহেডস কমে যাবে।

৩. ত্বকের কালো দাগ তুলতে :
এক টেবিল চামচ দই নিন, খানিকটা মধু নিন ও কমলার খোসা(Orange peel) পেস্ট এক চা চামচ নিয়ে সব উপাদান একসাথে মিশিয়ে প্যাক বানান। এটি ত্বকে লাগিয়ে রেখে ১৫ মিনিট পর ভালো ভাবে ধুয়ে ফেলে তোয়ালে দিয়ে হালকা করে মুছে ফেলুন। এটি আপনার ত্বকের কালো দাগ(Black spots) দূর করে ত্বক উজ্জ্বল করবে। যাদের ত্বক শুষ্ক তারা এই প্যাকে এক চা চামচ অলিভ ওয়েল বা নারিকেলের তেল যোগ করতে পারেন।

আরো পড়ুন  ব্রণের দাগ চিরতরে দূর করার ঘরোয়া উপায়

৪. মুখের ক্লান্তি দূর করতে :
কমলার খোসা পেস্ট, আধা টেবিল চামচ হলুদের গুঁড়া আর আধা টেবিল চামচ মধু(Honey) নিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলে দিন, দেখবেন খুব সহজেই আপনি পেয়ে যাবেন ক্লান্তিহীন সুন্দর ত্বক।

৫. স্ক্রাবার :
কমলার খোসা(Orange peel) শুকিয়ে গেলে একে গুঁড়ো করে নিয়ে মধু(Honey) মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর একে সাধারণ স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে থাকুন। রাসায়নিক দিয়ে তৈরি করা যেসব স্ক্রাব কিনতে পাওয়া যায় তার তুলনায় অনেক বেশি নিরাপদ ও কার্যকরী এই ঘরোয়া স্ক্রাব।

Leave a Reply

Your email address will not be published.