রাতে মুখে ব্যবহার করার জন্য ৪টা সেরা ফেসপ্যাক

আমাদের সময়ই জোটে না ত্বক(skin) ও চুলের যত্নে কোনও পার্লারে যাওয়ার। ধুলো,ময়লা ও পরিবেশ দূষণ এই সবের অত্যাচারে চামড়ার যথেষ্ট ক্ষতি হয়ে মলিন হয়। কিছু উপকারি মুখের প্যাক এখানে বলা হল যা ঘুমোতে যাওয়ার আগে প্রয়োগ করলে ত্বকের(skin) পুষ্টি যোগায় ও যত্নও হয়। এই প্যাকগুলো আপনার দৈনন্দিন অন্য কোনও কাজের ক্ষতি করেনা, কারণ এগুলো আপনি রাতে শুতে যাওয়ার আগে যেকোনও সময় লাগাতে পারেন। আপনাকে সাহায্য করবে এমন কিছু রাতে প্রয়োগ করার মত প্যাক দেওয়া হল। চারটে সেরা মুখের প্যাক যা রাতে ব্যবহার করা যায় –

১.আপেল ও ক্রিমের মুখের প্যাক:
মুখের এই প্যাকটি আপনার ত্বককে(skin) নরম ও মোলায়েম করবে।এটা ত্বকের(skin) আদ্রতা ফেরাতে সাহায্য করে, বিশেষ করে শীতকালে। রাতে শোওয়ার আগে এটা লাগাতে হলে,একটা আপেলের খোসা ছাড়ান। আপেলটা কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। আপেলটাকে ছোট ছোট করে কেটে, বেটে পেস্ট বানিয়ে নিন। এরপর এতে আধ বাটি ক্রিম দিন। ভাল করে দুটোকে মিশিয়ে মুখে ও গলায় মাখুন। ১০-১৫ মিনিট প্যাকটা রেখে,হালকা উষ্ণ গরম জলে মুখটা ধুয়ে ফেলুন। রাতে এই আপেল ও ক্রিমের প্যাকটা ব্যবহার করলে মুখের ময়লা ও মৃত চামড়া পরিস্কার করে, আপনার চামড়াকে নরম ও সুন্দর করে দেয়।

আরো পড়ুন  সুন্দর ত্বক ও চুলের জন্য ৭টি ঘরোয়া বিউটি টিপস

২. ওটমিল মুখের প্যাক
আরও একটা বাড়িতে বানানো রাতের মাখার জন্য মুখের প্যাক হল ওটমিল মুখের প্যাক। এই প্যাকটা বানানোর জন্য দুই চা চামচ সঙ্গে সঙ্গে তৈরী হয় (ইনস্টান্ট) ওটস নিন। ওটসে তেল দিয়ে সেটার একটা পেস্ট বানান। এতে দিন ১-চামচ মধু(Honey) ও ২-৩ চামচ লেবুর রস। মুখে ও গলায় মাখুন এই পেস্টটি। যখন এটা শুকোতে শুরু করে দেয়, আস্তে আস্তে ঘষে তুলে ফেলুন। এই প্যাকটি মৃত চামড়া ওঠাতে সাহায্য করে এবং নতুন চামড়ার গঠনে সাহায্য করে।

৩. বেরি মুখের প্যাক
ত্বকের(skin) জন্য বেরি খুব ভাল ফল। এটা এমনিতেও নিয়মিত খাবারের মধ্যেও রাখা উচিত। বেরি দিয়ে তৈরী মুখের প্যাক সমান ভাবেই উপকারি ত্বকের(skin) জন্য। স্ট্রবেরি ও ব্লুবেরির মিশ্রণ নিয়ে একটা বাটিতে বেটে নিন। বেরির সাথে আপনি ক্রিম যোগ করতে পারেন। এই ফলের মাস্কটি মুখে ও গলায় লাগান। এই প্যাকটি ২০-২৫ মিনিট মুখে রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। ত্বকের(skin) ঔজ্জ্বল্য ও সৌন্দর্য্য ফিরিয়ে দেয় এটি।

আরো পড়ুন  রোদে পোড়া দাগ থেকে চটজলদি মুক্তির উপায় জেনে নিন

৪. দই-র প্যাক
দই-র প্যাক শীতকালে ব্যবহার করবেন না। কারণ দই স্বভাবত ঠাণ্ডা। এই প্যাকটা গরমকালে ব্যবহার করুন যাতে আপনরা মুখ তরতাজা ও উজ্জ্বল দেখায়। এক বাটি দই খুব ভাল করে ফেটিয়ে নিন। এতে ২-৩ ফোঁটা লেবুর রস(Lemon juice) দিন। সমান ভাবে মুখে ও গলায় মাখুন। ১০ মিনিট রেখে দিন। এরপর একটা টিস্যু দিয়ে মুখটা মুছে নিন ও তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিন। দই মৃত চামড়া, ময়লা ও ব্রণর জন্য দায়ী জীবাণু দূর করে।

বাড়িতে বানানো ফেস প্যাকগুলো চেষ্টা করে দেখুন। পরের দিন সকালে জেগে উঠুন উজ্জ্বল ত্বক (skin) নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *