মুখের তিল দূর করুন ঘরোয়া উপায়ে

অতিরিক্ত মুখের তিল(Facial mole) বা ফ্রিকেলস নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। ফর্সা ত্বকে এ দাগ বেশি দেখা যায়। ফ্রিকেলস সূর্য রশ্মিতে আরো বেশি প্রকট আকার ধারণ করে তাই শরীরের যেসব স্থান উন্মুক্ত থাকে, সেই স্থানে বেশি হতে দেখা যায়, এছাড়া সারা শরীরেই ফ্রিকেলস হতে পারে। বাজারে অনেক ব্র্যান্ডের ফ্রিকেলস আউট/ মুখের তিল(Facial mole) দূর করার ক্রীম পাওয়া যায়, যার সবই কম-বেশি ব্লিচিং উপাদান দিয়ে তৈরী; আর ব্লিচিং পদার্থ আমাদের নাজুক ত্বকের জন্য হুমকি স্বরূপ। তাই অতিরিক্ত মুখের তিল বা ফ্রিকেলস দূর করতে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়-

১. মুখের তিল দূর করতে প্রতিদিন টক দই(sour yogurt) ব্যবহার করুন। এটি ধুয়ে ফেলবেন না, ময়েশ্চারাইজারের মত করে লাগান এবং রেখে দিন ত্বকে।

আরো পড়ুন  রাতারাতি ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ফর্সা ৭টি ঘরোয়া পদ্ধতিতে

২. লেবুর রসে যদি আপনার এলার্জি না থাকে তবে নিয়মিত লেবুর রস(Lemon juice) লাগান। দিনে যতবার ইচ্ছা ব্যবহার করুন। মুখের তিল দূর হওয়ার ফল নিজেই বুঝতে পারবেন।

৩. মৌসুমী ফল ও সবজি দিয়ে ফেস প্যাক(Face pack) বানিয়ে ব্যবহার করুন। এতে থাকতে পারে আলু, শশা, গাজর, লাউ, বাঁধাকপি, এপ্রিকট, স্ট্রবেরী, টমেটো ইত্যাদি।এগুলো ব্যবহারেও মুখের-তিল দূর করা সম্ভব।

৪. মুখের তিল দূর করতে দুধ দিয়ে মুখ ধুতে পারেন।ধীরে হলেও ভালো ফলাফল পাবেন।

৫. মধু সামান্য গরম করে আক্রান্ত স্থানে লাগালেও উপকার পাবেন।

৬. পার্সলি রসের সাথে লেবুর রস (Lemon juice), কমালার রস এবং গাজরের রস মিশিয়ে নিন সমান পরিমাণে। মুখের তিল দূর করতে এটি ব্যবাহার করতে পারেন আপনার রেগুলার ক্রীম ব্যবহার করার ঠিক আগে। এতে ফ্রিকেলস দেখা যাবে না।

আরো পড়ুন  ত্বকের কালো দাগ চটজলদি দূর করার কিছু উপায়

৭. চিনি ও লেবুর রসের স্ক্রাব ভালো কাজে দেয়।

৮. কাঁচা হলুদের রস ও তিলের গুঁড়া এক সাথে মিশিয়ে নিন। পানি(Water) দিয়ে পেস্টের মত তৈরি করে আক্রান্ত জায়গায় লাগান।

৯. নিয়মিত তরমুজের রস ব্যবহারে মুখের তিলের দাগ হালকা হয় অনেকটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *