ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ১০টি ঘরোয়া ফেস মাস্ক

ঈদের জন্য শপিং করতে গিয়ে আমাদের অনেকেরই ত্বকের কিন্তু অনেক ক্ষতি হয়েছে। অনেকে হয়তো চিন্তায় পড়ে গেছেন এই অল্প সময়ে কীভাবে ত্বকের(Skin) হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনা যাবে। সেক্ষেত্রে এই দশটি ফেস মাস্ক আপনার অনেক কাজে লাগতে পারে। এর মধ্যে থেকে আপনার সুবিধামত যেকোনো একটি বেছে নিন এবং প্রতিদিন দুবার মুখে লাগান। তিন থেকে চারদিনের মধ্যেই আপনার রঙ অনেক উজ্জ্বল দেখাবে।

০১ চন্দন, কাঁচা দুধ ও মধুঃ
এই তিনটি উপাদানই খুব দ্রুত ত্বক(Skin) ফর্সা করে। ১ চা চামচ চন্দন গুঁড়া(Sandal powder), ১/২ চা চামচ কাঁচা দুধ আর ১/২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগাতে হবে। মিশ্রণটি শুাকানো পর্যন্ত অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। আপনি ত্বকের ঔজ্জ্বলের পার্থক্যটা প্রথম ব্যবহারেই বুঝতে পারবেন।

০২ চন্দন ও গোলাপজলঃ
১ চা চামচ চন্দনের সাথে প্রয়োজনমত গোলাপ জল(rose water) মিশিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে মুখে লাগান ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে সাথে ফ্রেশও দেখাবে।

আরো পড়ুন  ত্বকের সৌন্দর্যে গুড়া দুধের ফেসপ্যাক

০৩ কেশর, দুধ ও মধুঃ
৫- ৬টি কেশর ১ চা চামচ দুধে ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার এই দুধের সাথে ১/২ চা চামচ মধু(Honey) মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

০৪ কাঁচা দুধ ও গোলাপের পাঁপড়িঃ
কয়েকটি পরিষ্কার গোলাপের পাঁপড়ি নিয়ে সেগুলো ২ টেবিল চামচ কাঁচা দুধে ভিজিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর হামান দিস্তায় ভালো করে পিষে নিয়ে মুখে লাগাতে হবে। আধা ঘণ্টা পরে মুখ(Face) ধুয়ে ফেলতে হবে।

০৫ পাকা পেঁপে ও কলাঃ
এক টুকরো পাকা পেঁপে ও এক টুকরো কলা একসাথে ভালো করে ম্যাশ করে নিতে হবে এবং মুখে লাগাতে হবে। ২০ মিনিট পর খুব ভালোভাবে মুখ(Face) ধুয়ে নিতে হবে। এই মাস্কটি ইন্সট্যান্টলি মুখকে উজ্জ্বল করে দেয়। তবে যাদের ত্বক(Skin) খুব তৈলাক্ত তারা এই মাস্কটি ব্যবহার না করলেই ভালো।

আরো পড়ুন  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এই ৫টি ফেসপ্যাক

০৬ বেসন, হলুদ ও দুধের সরঃ
এক চা চামচ বেসন(Beans), এক চিমটি হলুদ, ১ চা চামচ দুধের সর অল্প পানি দিয়ে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিতে হবে। আধা ঘণ্টা রেখে ধুয়ে নিতে হবে। এই মাস্কটি ত্বকের গভীর থেকে ময়লা পরিষ্কার করে ত্বক উজ্জ্বল করে তোলে।

০৭ টকদই, মধু, লেবু ও চন্দনঃ
দুই চা চামচ টকদই, এক চা চামচ মধু, এক চা চামচ লেবুর রস(Lemon juice), এক চা চামচ চন্দন গুঁড়া ভালো করে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন এবং মুখে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টা। এরপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

০৮ আলু, দুধ ও মধুঃ
আলুর রস(Potato juice) দুই টেবিল চামচ, দুধ ১ চা চামচ আর মধু ১ চা চামচ ভালো করে মিশিয়ে নিন এবং মুখে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। আলু প্রাকৃতিক ব্লিচ আর দুধ ও মধু ময়েশ্চারাইজার। কাজেই এই মাস্ক লাগালে ত্বক ফর্সা হবার সাথে সাথে তা ত্বকের ময়েশ্চার ধরে রাখবে।

আরো পড়ুন  ঠোঁট আর নরম, সুন্দর ও প্রাণবন্ত করার উপায়

০৯ মুলতানি মাটি, টমেটো ও লেবুঃ
এক চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ টমেটোর রস ও এক চা চামচ লেবুর রস(Lemon juice) মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে আসলে হালকা হাতে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০ শশা, লেবু ও হলুদঃ
দুই চা চামচ শশার রস(Rabbit juice), এক চিমটি হলুদ ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *