ব্রণ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চন্দনের ৫টি ফেসপ্যাক

রূপচর্চায় চন্দন সেই আদিকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। চন্দন মূলত একটি সুগন্ধি গাছ। এই গাছ থেকে চন্দনের গুঁড়ো(Sandalwood powder) তৈরি করা হয়ে থাকে। ত্বকের(Skin) বিভিন্ন সমস্যা দূর করতে চন্দনের জুড়ি নেই। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বকের ব্রণ ও নানান রকম সমস্যা দূর করতে সহায়তা করে থাকে।

>>চন্দনের উপকারীতা

> চন্দনের গুঁড়া ত্বকের কালো দাগ(Black spots) দূর করে থাকে।

ব্রণের দাগ, সান টান দূর করে থাকে।

এটি ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধি করার সাথে সাথে ত্বকে একটি আলাদা আভা নিয়ে আসে।

বলিরেখা(Bolero) দূর করে থাকে।

এটি ত্বকে একটি শীতল ভাব এনে দেয়।

> চন্দনের গুঁড়া দিয়ে তৈরি কিছু ফেইস প্যাক, যা ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধি করার সাথে সাথে বলিরেখাও দূর করে থাকে।

আরো পড়ুন  মেকআপ ছাড়াই প্রতিদিন সকালে ত্বক ফর্সা ও সুন্দর দেখানোর ১০টি উপায়

১। চন্দন, মধু, ও হলুদের ফেস প্যাক

১/২ চা চামচ চন্দন গুঁড়া, ২ চা চামচ বেসন, এক চিমটি হলুদ, এবং কয়েক ফোঁটা গোলাপ জল(rose water) মিশিয়ে প্যাক তৈরি করে নিন। মুখ ও ঘাড়ে ভাল করে লাগান। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই প্যাকটি ব্যবহার করুন। এটি খুব দ্রুত ত্বকের(Skin) উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকে একটি গোলাপি আভা নিয়ে আসবে।

২। চন্দন, মুলতানি মাটির ফেস প্যাক

চন্দন গুঁড়া, মুলতানি মাটি এবং গোলাপ জল(rose water) দিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ঘাড় ও মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বক এর বলিরেখা দূর করে দিবে। ত্বকের(Skin) রক্ত চলাচল বৃদ্ধি করে র‍্যাডিক্যল প্রতিরোধ করে বলিরেখা পড়া রোধ করে।

আরো পড়ুন  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ভেষজ উপাদান

৩। চন্দন ও দুধের ফেস প্যাক

১ চা চামচ গুঁড়া দুধ, কয়েক ফোঁটা চন্দনের তেল বা চন্দন গুঁড়া(Sandalwood powder), এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। ২০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের জন্য এটি অনেক কার্যকরী প্যাক। এই প্যাক ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে। ত্বক(Skin) এর রুক্ষতা দূর করার সাথে সাথে এই প্যাক ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৪। চন্দন ও টমেটোর ফেস প্যাক

১/২ চা চামচ চন্দন গুঁড়া, ১/২ চা চামচ টমেটোর রস(Tomato juice), ১/২ চা চামচ মুলতানি মাটি(Mlantani soil), কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখে, ঘাড়ে ভাল করে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকে এটি অনেক বেশি কার্যকরী। ত্বকের(Skin) অতিরিক্ত তেল ও ময়লা দূর করে থাকে। ত্বক এর লোমকূপ পরিষ্কার করে হোয়াট হেডেস ও ব্ল্যাক হেডস(Black Heads) দূর করে থাকে।

আরো পড়ুন  ঘরেই তৈরী করুন ত্বকের উপযোগী উপটান

৫। চন্দন, মধু ও গোলাপ জল ফেইস প্যাক

১ চাচামচ গোলাপ জল, ৩/৪ চা চামচ চন্দন গুঁড়া, মধু(Honey) মিশিয়ে প্যাক তৈরি করে নিন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুইবার এই প্যাক ব্যবহার করুন। মধু ত্বকের ব্রণ(Acne) প্রতিরোধ করে, চন্দন ও গোলাপ জল তেল দূর করে বলি রেখা পড়া রোধ করে থাকে।

Leave a Reply

Your email address will not be published.