পার্টি মেকআপে প্যানকেক ব্যবহারের সঠিক নিয়ম

পার্টি মেকআপে প্যানকেক ব্যবহারের সঠিক নিয়ম

পার্টি মেকআপে(makeup) নিজেকে আকর্ষণীয়ভাবে ফুটিয়ে তুলতে প্যানকেক ব্যহার করা হয়। কিন্তু প্যানকেক শুধু ব্যবহার করার ইচ্ছা থাকলেই তো চলবে না, প্যানকেক লাগানোর সঠিক নিয়মটিও জেনে নিতে হবে। তাই প্যানকেক ব্যবহারে দক্ষ হাতের প্রয়োজন। তাই নিজেকে প্যানকেক ব্যবহারে দক্ষ করে গড়ে তুলতে চলুন দেখে নেই প্যানকেক(Pancake) ব্যবহারের সঠিক নিয়মগুলি।

* প্যানকেক ব্যবহারের আগে ত্বক(Skin) ভালো করে পরিষ্কার করে নিতে হবে। মুখ পরিষ্কারের পর মশ্চারাইজার ব্যবহার করতে হবে। মশ্চারাইজার ব্যবহারের পর ৩-৫ মিনিট অপেক্ষা করুন। এতে মশ্চারাইজার ত্বকে ভালমতো সেট হয়ে যাবে।
* এরপর প্যানকেক লাগাতে হবে। স্পঞ্জ পাফ পানিতে ভিজিয়ে প্যানকেক ব্যবহার করতে হয়। আখত্রে ঠাণ্ডা পানি হলে সবচেয়ে ভালো হয়, এতে মেকআপ (makeup) দীর্ঘস্থায়ী হয়।
* স্পঞ্জ পানি থেকে তুলে অতিরিক্ত পানি(Water) ফেলে দিয়ে, ভিজা স্পঞ্জ দিয়ে প্যানকেক নিয়ে সমানভাবে পুরো মুখে ভালভাবে লাগাতে হবে। একেবারে পুরু করে না লাগিয়ে হালকা করে স্তরে স্তরে লাগাতে হবে। প্রতিবার লাগানোর সময় মুখে পানি স্প্রে করে নিতে হবে, এতে সব জায়গায় সমানভাবে লাগবে।
* প্যানকেক সেট হতে ১০-১৫ মিনিট সময় লাগে। এই সময় পর আপনি বুঝতে পারবেন, মুখের সব জায়গায় সমানভাবে লেগেছে কি না। সেই সাথে কালার ম্যাচিংটাও তখন বুঝে নেয়া যাবে।
* হলুদ প্যান লাগানোর কারনে অনেকসময় মুখের ত্বক (skin) কিছুটা হলদেটে হয়ে যায়। এ ক্ষেত্রে ২-৩টি প্যানকেক মিশিয়ে লাগানোর সময় স্পঞ্জে হলুদ রঙের প্যানকেকটি প্রথমে লাগাতে হবে।
* নাকের দুই পাশ, গালের হাড়, থুঁতনি, চিবুক ইত্যাদি ভাজের অংশ ঢাকার জন্য ডার্ক শেড(Dark Shade) ব্যবহার করতে হবে। সরাসরি ডার্ক শেড ব্যবহার না করে, উপযোগী নির্দিষ্ট শেডের সঙ্গে মিলিয়ে লাগাতে হবে।

আরো পড়ুন  মেকআপ ছাড়াই সুন্দরী হয়ে উঠতে আপনার জন্য রইলো কিছু টিপস

সতর্কতাঃ
* প্যানকেক পরিষ্কার করতে বেবি অয়েল(Baby oil) বা অয়েল বেসড ক্লিনজার ব্যবহার করলে ভালো হয়। পরিষ্কার করার পর হালকা উষ্ণ পানি দিয়ে গোসল করে নিতে হবে। এতে চুলের আশেপাশে লেগে থাকা মেকআপ (makeup) উঠে যাবে।
* প্যানকেক অনেকসময় ত্বককে শুষ্ক করে দেয়। তাই প্যানকেক লাগানোর পরদিন ত্বকের বিশেষ যত্ন নিতে হবে।
* প্যানকেক কেনার সময়, এটা পানি প্রতিরোধী কি না বা গরম ও আর্দ্রতায় কতটা কার্যকর, স্থায়িত্ব কেমন সবকিছু যাচাই বাছাই করে নির্বাচন করতে হবে।
* প্যানকেকের মেকআপ (makeup) ভারী হওয়ায় এটা অনেকসময় মুখের পোরগুলো বন্ধ করে দেয়। ফলে ব্রণ(Acne) দেখা দেয়। তাই প্যানকেক ব্যবহারের আগে বরফ ও টোনার ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *