ফেসিয়াল হেয়ার তোলার কিছু ঘরোয়া সহজ উপায় জেনে নিন

মুখের অবাঞ্ছিত লোমের সমস্যায় ভুগে থাকেন অনেক নারী(girls), এমনকি এ সমস্যায় পড়েন অনেক পুরুষও। এটা দূর করার জন্য কেউ ওয়াক্সিং করেন, কেউ বা থ্রেডিং করেন। কেউ আবার ব্লিচ দিয়েই ঢেকে ফেলেন অবাঞ্ছিত রোম। তবে থ্রেডিং বা ওয়াক্সিং(waxing) যেমন কষ্টদায়ক, ব্লিচ আবার তেমনই ত্বকের পক্ষে ক্ষতিকারক। অনেক ক্ষেত্রে আবার পার্লারে যাওয়ার সময়ও থাকে না। তাই জেনে নিন বাড়িতেই ফেসিয়াল হেয়ার(facial hair) তুলে ফেলার কিছু ঘরোয়া উপায়।

একটা পাকা কলা(Ripe banana) চটকে নিয়ে ২ চা চামচ ওটমিলের সাথে মিশিয়ে নিন। এই মাস্ক মুখে ১৫-২০ মিনিট ম্যাসাজ করুন। সপ্তাহে দু’দিন এই ম্যাসাজ করুন।

আধা কাপ ছোলার ছাতুর সাথে ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ দই ও ১ কাপ দুধ(Milk) মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ২০-৩০ মিনিট। হালকা গরম পানিতে ধুয়ে(wash warm water) ফেলুন।

আরো পড়ুন  চটজলদি উজ্জ্বল ও দীপ্তিময় ত্বক পাওয়ার উপায় জেনে নিন

১ চা চামচ চিনি, আধা চা চামচ কর্নফ্লাওয়ার ও একটা ডিম(Egg) মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পিল অফ করে ফেলুন। সপ্তাহে তিন দিন এটা ব্যবহার করুন।

২ চা চামচ পাকা পেঁপে বাটার সাথে আধা চা চামচ হলুদ গুঁড়ো ও তিন টেলিল চামচ অ্যালোভেরা জেল(Aloe vera gel) মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মাস্ক (mask) মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

একটা গোটা লেবুর রসের সাথে ১ টেবল চামচ মধু(Honey) মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।এই মিশ্রণে মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দু’চা চামচ মেথি ও দু’চা চামচ তরকা ডাল গুঁড়ো করে নিন। পানি(Water) দিয়ে মিহি পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে ভেজা নরম কাপড় দিয়ে মুখ মুছে ফেলুন।

আরো পড়ুন  মুখের অবাঞ্ছিত লোম দূর করার ঘরোয়া উপায়

১ টেবল চামচ বার্লি গুঁড়ার সাথে ১ টেবল চামচ দুধ (milk) ও লেবুর রস(Lemon juice) মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

একটা কমলা লেবুর খোসা(Lemon pea) ও একটা লেবুর খোসা আলাদা আলাদা গুঁড়া করে নিন। এ বার দুটো গুঁড়া ১ চা চামচ করে নিয়ে এর সাথে ১ চা চামচ ওটমিল ও ১ চা চামচ আমন্ড গুঁড়া মেশান। এই গুঁড়ার মিশ্রণে ১ চা চামচ গোলাপ জল ও ১ চা চামচ অলিভ অয়েল(olive oil) মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে লাগান এই মাস্ক। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহ দু’দিন মাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *