ফর্সা উজ্জ্বল ত্বকের জন্য

সকালে ফর্সা উজ্জ্বল ত্বকের জন্য রাতের ম্যাজিক টিপস জেনে নিন

সারাদিনের বিশ্রামহীন কাজের পর ক্লান্ত হয়ে যাওয়ার কারণে রাতে সাধারণত আমরা নিজেদের তেমনভাবে যত্ন(care) নিতে পারি না। তবে সৌন্দর্য রক্ষায় রাতে কিছু কাজ অবশ্যই কিছু করা জরুরি। যে কাজগুলো আপনার ত্বকে(skin) ম্যাজিকের মত কাজ করবে। আসুন সেই ম্যাজিক তথ্য জেনে নেয়া যাক-

১। মেকআপ তুলুন: কখনোই মেকআপ(makeup) থাকা অবস্থায় ঘুমাতে যাবেন না। এটি ত্বকের জন্য খুবই ক্ষতিকর। মনে রাখবেন ফেইসওয়াশ দিয়ে মুখ ধুলে মেকআপ যায় না। অলিভ অয়েল(Olive oil) দিয়ে মেকআপ তুলে ত্বক অনুযায়ী ফেইস ওয়াশ দিয়ে মুখ পরিষ্কার(clean mouth) করুন। সপ্তাহে দুই থেকে তিন বার স্ক্রাবার দিয়ে ম্যাসাজ করুন।

২। ময়েশ্চারাইজার ব্যবহার করুন: ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অনেকের ধারণা তৈলাক্ত ত্বকে (oily skin) ময়েশ্চরাইজার ব্যবহার করার প্রয়োজন নেই। কিন্তু ত্বক ভালো রাখতে চাইলে তৈলাক্ত ত্বকেও ময়েশ্চারাইজার লাগাতে হবে। তবে ম্যাট ময়েশ্চারাইচার ব্যবহার করুন। এরপর মুখে পানির ঝাপটা দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। মুখ(Face) মোছার কোনো প্রয়োজন নেই। কিন্তু যাদের ত্বক শুষ্ক(dry skin) তাদের ময়েশ্চরাইজার লাগানোর পর ধোয়ার কোনো প্রয়োজন নেই।

আরো পড়ুন  ব্রণের কালো দাগ থেকে মুক্তির সবচেয়ে সহজ উপায়

৩। নাইট ক্রিম ব্যবহার করুন: ভালো মানের নাইট ক্রিম (night cream) ব্যবহার করুন। কেউ কেউ আছেন ময়েশ্চারাইজার লাগানোর পর নাইট ক্রিম ব্যবহার করেন না। মনে রাখবেন, নাইট ক্রিম ত্বকের আর্দ্রতা বজায় রাখে, লাবণ্য ধরে রাখে এবং ত্বককে নরম করে।

৪। আন্ডার আই ক্রিম ব্যবহার করুন: যাদের চোখের নিচে ডার্ক সার্কেল (dark circle) আছে তারা ঘুমানোর আগে আন্ডার আই ক্রিম ব্যবহার করুন। এতে চোখের কালো দাগ(Black spots) দূর হয়ে যাবে।

৫। চুলের যত্ন নিন: ঘুমানোর আগে চুল ভালো করে আঁচড়ে নিন। এতে মাথার রক্ত সঞ্চালন ভালো হয়। চাইলে একটু তেল (oil) ম্যাসাজ করে নিতে পারেন। এতে মস্তিষ্ক ঠাণ্ডা থাকবে এবং চুল পড়া(Hair fall) কমবে। সকালে উঠে শ্যাম্পু করে ফেলবেন। চুল হবে ঝরঝরে ও প্রাণবন্ত।

আরো পড়ুন  স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ত্বকের সমস্যায় করণীয়

৬। ঠিকমতো ঘুমান: অনেকে ঘুমানোর সময় গালে হাত দিয়ে ঘুমান। এতে ত্বকের চামড়া কুচকে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এই অভ্যাস থাকলে দ্রুত পরিবর্তনের চেষ্টা করুন এবং প্রতিদিন আট ঘণ্টা ঘুমান। আর অবশ্যই ঢিলেঢালা পোশাক পরে ঘুমাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *