বয়সের ছাপ

সহজেই বয়সের ছাপ দূর করার ৭টি জাদুকরী ফেসপ্যাক

বয়স কি ধরে রাখা যায়? আজ হোক বা কাল, বয়স বাড়বেই। চোখের নিচে ভাঁজ, বলিরেখা, ত্বক ঝুলে যাওয়া এগুলো বয়সের ছাপ(Age impression) এর লক্ষণ। তবে অল্প বয়সেই অনেকের চেহারায় বয়সের ছাপ পড়ে আর এই ছাপ লুকানোর জন্য ব্যবহার করা হয় কত না এ্যান্টি এজিং প্রসাধনী। এসব ব্যবহারে আপনার উপকার হোক বা না হোক, তার পার্শ্বপ্রতিক্রিয়া কিন্তু আপনার ত্বক(Skin) ঠিকই ভোগ করে, যার ফলে ত্বকে দেখা যায় নানা সমস্যা। তাই আসুন, আজ জেনে নিই বয়সের ছাপ দূর করার প্রাকৃতিক কিছু উপায়।

১/ শসার প্যাক –
শসাতে সিলিকা নামক একটি উপাদান আছে যা ত্বকের চামড়া ঝুলে যাওয়া রোধ করতে সাহায্য করে । ৩ চা চামচ শসার পেষ্ট, ১ চা চামচ ডিমের সাদা অংশ, ২ চা চামচ লেবুর রস(Lemon juice), ২ চা চামচ পুদিনা পাতার রস, পর্যাপ্ত পরিমাণে আপেলের পেষ্ট দিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি সারা মুখে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  ত্বকে বয়সের ছাপ রোধ করতে ঘরোয়া কিছু উপায় জেনে নিন

২/ দুধ এবং কোকো পাউডার –
২ টেবিলচামচ কোকো পাউডার(Cocoa powder) এবং ১ টেবিল চামচ দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। ভালোভাবে মুখে লাগান। শুকানোর জন্য ৫-১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি(Cold water) দিয়ে ধুয়ে ফেলুন। দুধ এবং কোকো পাউডারের প্যাকটি ত্বকের বলিরেখা দূর করে ত্বককে করবে মসৃণ এবং উজ্জ্বল।

৩/ কলার প্যাক
কলাতে এমন কিছু উপাদান আছে যা বয়সের ছাপ(Age impression) দূর করে থাকে। মাঝারি আকারের একটি কলার পেষ্ট, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ ক্রিম দিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে, ঘাড়ে ভালভাবে লাগান। ৩০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ(face) ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  ঝলমলে উজ্জ্বল ত্বক পেতে আজ রাতেই করুন ছোট্র এই ৫টি কাজ

৪/ আলুর প্যাক –
১ টি আলুর পেষ্ট, ২ টেবিল চা চামচ আপেলের পেষ্ট(Apple paste) দিয়ে একটি প্যাক তৈরি করে নিন। প্যাকটি ভালো ভাবে ঘাড়, মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে ন্যাচারাল গ্লো দেয় এবং নিস্তেজ ত্বককে উজ্জ্বল করে থাকে।

৫/ ডিম এবং মধুর প্যাক –
২ টেবিল চামচ ডিমের সাদা অংশ, ১ চা চামচ মধু(Honey) মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে মেখে প্যাকটি শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পান দিয়ে মখ ধুয়ে ফেলুন। ডিমের গন্ধ দূর করার জন্য কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল ব্যবহার করতে পারেন।

৬/ পেঁপে এবং টক দই –
২ টেবিল চামচ পেঁপের পেষ্ট এবং ২ টেবিলচামচ টক দই(sour yogurt) মিশিয়ে একটি পেষ্ট তৈরি করে নিন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ face ধুয়ে ফেলুন। পেঁপে ত্বকের skin মৃত কোষ দূর করে থাকে।

আরো পড়ুন  মুখের দাগ দূর করা ও ত্বক উজ্জ্বল করার সেরা কয়েকটি ঘরোয়া উপায়

৭/ ওটমিল এবং মধুর প্যাক –
সমপরিমাণ মধু এংব ওটমিল মিশিয়ে নিন। মুখে ভাল ভাবে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি(hot water) দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *