ত্বকের যত্নে মধুর ৭টি ফেসপ্যাক

হাজারো গুণে ভরা মধু(Honey) প্রাচীন কাল থেকেই ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। স্বাস্থ্য রক্ষায় কিংবা ত্বকের যত্নে দারুন কার্যকরী এই মধু। এতে আছে ময়শ্চারাইজার, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৬, এবং পুষ্টি উপাদান যা ত্বকের (Skin) বলিরেখা, রিংকেল, ব্রণসহ নানা সমস্যা দূর করে থাকে। আর বহুগুণে গুণান্বিত মধুর এসব প্যাক আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন। আসুন জেনে নেই ত্বকের যত্নে মধুর কিছু কার্যকরী ফেস প্যাক(Face pack) সম্পর্কে।

১। মধু এবং চন্দনের গুঁড়োর ফেসপ্যাক
চন্দনের গুড়োর সাথে, মধু এবং লেবুর রস(Lemon juice) মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে ব্যবহার করুন। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  ত্বকের যত্নে দুধ ও মধুর জাদুকরী ক্লিনজার

২। মধু এবং অ্যালোভেরা জেলের প্যাক
২ চা চামচ বিশুদ্ধ মধু এবং ১ চা চামচ অ্যালোভেরা জেল(Aloe vera gel) ভাল করে মিশিয়ে নিন। এইবার এই প্যাকটি ত্বকে ১০-২০ মিনিট লাগিয়ে রাখুন। এটি ত্বকের জ্বালাপোড়া দূর করে একটি ঠান্ডা ভাব দিবে। সেনসেটিভ ত্বকের জন্য এটি বেশ উপকারী।

৩। মধু এবং লেবুর রস
স্ক্রাব হিসেবে মধু ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ মধু(Honey), দুই টেবিল চামচ কাঠাবাদাম গুঁড়ো এবং আধা চা চামচ লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া মধু, সি সল্ট এবং লেবুর রস(Lemon juice) মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন  ত্বককে নিখুঁত দেখাবার জন্য মেকআপের ৫ টি টিপস

৪। মধু এবং ডিমের প্যাক
১টি ডিম, ২ টেবিল চামচ মধু এবং অল্প পরিমাণে বেসন(Beans) মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। মধু, অ্যাভাকাডো এবং টকদই
১ চা চামচ টকদই, ১ চা চামচ অ্যাভাকাডো ম্যাশ এবং ১ চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন। ২০-৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যাভাকাডো এবং টকদই(sour yogurt) ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকে নিয়ে আসে লাবণ্যতা। শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য এটি আর্দশ একটি প্যাক।

৬। মধু, গ্লিসারিন এবং হলুদের প্যাক
এক টেবিল চামচ মধু, এক চিমটি হলুদ এবং গ্লিসারিন(Glycerin) একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্রথমে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি(Hot water) দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে হলুদের অ্যাালার্জি থাকলে হলুদ ব্যবহার থেকে বিরত থাকুন।

আরো পড়ুন  মুখের উজ্জ্বলতা ও সৌন্দর্য বৃদ্ধি করুন সহজ ৪টি উপায়ে

৭। মধু এবং হলুদের প্যাক
এক টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ হলুদ গুঁড়ো(Yellow powder) মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে এর সাথে দুধ(Milk) মিশিয়ে নিতে পারেন। এটি ত্বক ভিতর থেকে পরিষ্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *