ত্বকের বিচ্ছিরি কালো দাগ দূর করার ৫টি সহজ উপায়

ত্বকের কালো দাগ(Black spots on the skin) নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। বাজারে কালো দাগ দূর করার জন্য আছে নানা ব্যান্ডের নানা ক্রিম। আবার অনেকেই কালো দাগ ঢাকার জন্য বিভিন্ন কসমেটিকস ব্যবহার করে থাকেন। কিন্তু এইগুলো কি চিরস্থায়ী সমাধান? অনেকের ত্বকের(skin) কালো দাগ এত গাঢ় হয়ে যায় অনেককেই লেজার চিকিৎসারও আশ্রয় নিতে হয়। কালো দাগ পড়ার সাথে সাথে যদি কিছু প্যাক ব্যবহার করা যায়, তবে এই দাগ দীর্ঘস্থায়ী হবে না। আসুন জেনে নিই ত্বকের দাগ দূর করার কিছু খুব সহজ উপায়।

১। লেবুর ফেইস প্যাক (Lemon Face pack)
যা লাগবে- অর্ধেকটা লেবুর রস, ১ টেবিল চামচ মধু।
লেবু রস এবং মধু(Honey) মিশিয়ে নিন। এটি আপনার মুখে ভাল করে লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানি দিয়ে প্রথমে মুখ ধুয়ে ফেলুন এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধোন। মুখ মুছে কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

আরো পড়ুন  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এই ৫টি ফেসপ্যাক

২। চন্দনের প্যাক (Sandalwood pack)
যা লাগবে- চন্দনের পাউডার ২ টেবিল চামচ, লেবুর রস ৩ চাচামচ, গ্লিসারিন ১ চা চামচ, গোলাপ জল।
চন্দনের গুঁড়া, লেবুর রস, গ্লিসারিন এবং গোলাপ জল(rose water) মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। মুখে ভাল করে লাগান , বিশেষ কএ কালো দাগের ওপর লাগান। কিছু সময় অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি(Hot water) দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই প্যাক ব্যবহার করুন।

৩। পেঁয়াজের প্যাক (Onion pack)
অনেক দিন পুরানো হয়ে যাওয়া কালো দাগ দূর করতে এই প্যাক ভাল কাজ করে থাকে। পেঁয়াজ(Onion) এবং আদা পেষ্ট করে নিন। এই পেস্টটি আপনার কালো দাগের ওপর ব্যবহার করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর ভাল কোন ময়েশ্চারাইজার লাগান।

আরো পড়ুন  স্থায়ীভাবে আলুর রস বগলের কালো দাগ দূর করে

৪। দুধ মধুর ফেইস প্যাক (Milk sweet Face pack)
যা লাগবে- ৩ টেবিল চামচ কাঁচা দুধ, ২ টেবিল চামচ মধু।
কাঁচা দুধ এবং মধু(Honey) মিশিয়ে নিন। তারপর এটি মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। দুধ ত্বকের রং উজ্জ্বল করে আর মধু ত্বক ময়েশ্চারাইজ করে থাকে। এই প্যাক প্রতিদিন ব্যবহারে কালো দাগ দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলও করে থাকে।

৫। অ্যালোভেরা ফেইস প্যাক (Aloofera Face pack)
অ্যালোভেরা(Aloe Vera) সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন। অথবা অন্য কোনকিছুর সাথে প্যাক করেও ব্যবহার করতে পারেন। একটি অ্যালোভেরা পাতা কেটে শাঁস বের করে নিন। শাঁসের সাথে গোলাপ জল মিশিয়ে পেষ্ট তৈরি করুন। প্যাকটি মুখে ভাল করে লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি(Cold water) দিয়ে ধুয়ে ফেলুন। পানি দিয়ে ধোয়ার আগে ২/ ৩ মিনিট ম্যাসাজ করে নিন। আর দেখুন এক নিমিষে দাগ হয়ে গেছে গায়েব।

আরো পড়ুন  মেছতা দূর করার ঘরোয়া সহজ কিছু উপায় জেনে নিন

Leave a Reply

Your email address will not be published.