নখের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

নখের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

নিজেকে আরও বেশী আকর্ষণীয়, স্মার্ট(Smart), ফ্যাশনবল করতে সুন্দর পরিষ্কার স্বাস্থ্যবান নখের কোন বিকল্প নেই। কিন্তু এই নখই অনেক সময় আমাদের ভুলের কারণে হলদেটে হয়ে যায়। নখ হলুদ হওয়ার প্রধান কারণ হল অতিরিক্ত নেলপলিশের ব্যবহার। নেলপলিশে এমন কিছু রাসায়নিক(Chemical) পদার্থ আছে যা নখের রং হলদেটে করে দেয়। এছাড়াও রান্না করা, ঘরের কাজ করা ইত্যাদি নানা কারণেই নখে দাগ হতে পারে। কিছু ঘরোয়া উপায়ে নখ(Nail) এর হলদেটে ভাব দূর করা যায়। আসুন জেনে নিই নখ থেকে হলদেটে দাগ দূর করার কিছু ঘরোয়া উপায়। যেমন আপনি জানেন কি, টুথপেস্ট দিয়ে কেবল দাঁতই নয়, নখও পরিষ্কার করা যায়?

লেবুর রস (Lemon juice)
লেবু হল প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা আপনার নখের হলদেটে ভাব দূর করে নখ এর গোলাপি আভা ধরে রাখে। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণে লেবুর রস(Lemon juice) নিন। ১০/১৫ মিনিট লেবুর রসে নখ ভিজিয়ে রাখুন। এরপর একটি টুথব্রাশ দিয়ে নখ এর হলুদ অংশগুলো আলতো করে ঘষুন। কুসুম গরম পানি দিয়ে নখ ধুঁয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ভাল ফল পেতে দিনে দুবার করুন।

আরো পড়ুন  চকলেট দিয়ে ত্বকের যত্ন

হাইড্রোজেন পারঅক্সাইড (Hydrogen peroxide)
হাইড্রোজেন পারঅক্সাইড নখের হলদে দাগ(Yellow spots of nails) দূর করতে সাহায্য করে। তবে এর পরিমাণে বেশি ব্যবহার না করাই ভাল। ১/২ কাপ পানির মধ্যে ২/৩ টেবিলচামচ হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। ২ মিনিটে নখটি পেষ্টটিতে ভিজিয়ে রাখুন। নরম ব্রাশ দিয়ে নখ এর হলদে অংশটি ঘঁষে ফেলুন। এরপর কুসুম গরম পানি(Hot water) দিয়ে নখ ধুঁয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। খুব বেশী জেদি দাগ হলে হাইড্রোজেন পারঅক্সাইড সরাসরি দাগের উপর ব্যবহার করা যেতে পারে। তবে সতর্ক থাকবেন হাইড্রোজেন(Hydrogen) পারঅক্সাইডের পরিমাণ যেন বেশী না হয়ে যায়।

টুথপেষ্ট (Toothpaste)
সাদা টুথপেস্ট(Toothpaste) যেভাবে আমাদের দাঁত সাদা করে থাকে তেমনি এটি নখের হলদেটে ভাব দূর করে নখকে সাদা করে থাকে। নখ এর হলদে দাগের ওপর সাদা টুথপেষ্ট লাগান। ৫/১০ মিনিট পর সেটি ধুঁয়ে ফেলুন। এটি সপ্তাহে তিন বার করুন।

আরো পড়ুন  দ্রুত ফর্সা হওয়ার ক্রিম তৈরি করুন ঘরে বসেই

বেকিং সোডা (Baking soda)
নখের দাগ দূর করতে যে উপাদানগুলো সবচেয়ে বেশি ব্যবহার হয় তার মধ্যে বেকিং সোডা অন্যতম। ১ টেবিল চামচ বেকিং সোডা(Baking soda), ১/২ চাচামচ অলিভ ওয়েল,১ চাচামচ লেবুর রস(Lemon juice) দিয়ে পেষ্ট তৈরি করুন। পেষ্টটি নরম ব্রাশ দিয়ে নখের ওপর ঘষুন। ৫/১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল পেতে সপ্তাহে ১ বার করুন।

কমলার খোসা (Orange peel)
ত্বকের যত্ন(Skin care) এ কমলার খোসার ব্যবহার কথা আমরা সবাই জানি। এই কমলার খোসা দিয়ে খুব সহজে নখ এর দাগ দূর করা যায়। কমলার খোসা(Orange peel) দিয়ে প্রতিদিন ঘষুন নখের হলদে অংশে। কয়েক সপ্তাহ করার পর আপনার নখের হলদে ভাব কেটে যেয়ে এর গোলাপি রং ফিরে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *