ত্বকের যত্নে মসুর ডালের ফেসপ্যাক

ত্বকের যত্নে(Skin care) আমরা কত কিছুই না করে থাকি। দামি দামি প্রোডাক্ট সহ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি কত ফেসপ্যাক। কিন্তু আজ আপনাদের মাঝে এমন একটি অন্যরকম ফেসপ্যাক এর কথা বলব। আপনারা হয়তো টাইটেল পড়ে বুঝে গেছেন যে আমি কোন ফেসপ্যাক এর কথা বলছি। হ্যাঁ মসুর ডাল(Lentils)। প্রাকৃতিকভাবে ত্বক সুস্থ রাখতে মসুর ডালের তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। এটি ব্রণ(Acne) ও ত্বক এর কালচে দাগ দূর করার পাশাপাশি দূর করে রোদে পোড়া দাগও। কোমল ও উজ্জ্বল ত্বকের জন্যও জুড়ি নেই মসুর ডালের ফেসপ্যাকের।

জেনে নিন কীভাবে ফেসপ্যাক তৈরি ও ব্যবহার করবেন-

ব্রণ দূর করতে
মসুর ডাল গুঁড়া করে হলুদ(Yellow) ও পানির সঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দূর হবে ব্রণ(Acne)।

আরো পড়ুন  ত্বক উজ্জ্বল করবে আলুর রস

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে
মসুর ডাল গুঁড়ার সঙ্গে হলুদ, গোলাপজল(rose water) ও পরিমাণ মতো পানি মিশিয়ে তৈরি করুন পেস্ট। মুখে ও গলায় লাগিয়ে রাখুন এটি। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

অবাঞ্ছিত লোম দূর করতে
মসুর ডাল গুঁড়া করে আমন্ড অয়েল(Amand Oil) এর সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। চক্রাকারে ম্যাসাজ করুন ত্বকে। কমে যাবে অবাঞ্ছিত লোম।

স্ক্রাব হিসেবে
মসুর ডাল(Lentils) আধা গুঁড়া করুন। পানি অথবা দুধের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে ঘষে ঘষে লাগান ত্বকে। মরা চামড়া(Dead skin) দূর হয়ে উজ্জ্বল হবে ত্বক।

ত্বক পরিষ্কার করতে
মসুর ডাল গুঁড়া করে হলুদ, বেসন ও দইয়ের সঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেস প্যাক(Face pack)। সপ্তাহে এদকিন ত্বক(Skin) পরিষ্কার করতে ব্যবহার করুন ফেসপ্যাকটি।

আরো পড়ুন  ত্বকের যত্নে উপকারী ডিমের ৫টি কার্যকরী ফেসপ্যাক

রোদে পোড়া দাগ দূর করতে
ডালের গুঁড়া, গোলাপজল ও লেবুর রস(Lemon juice) মিশিয়ে তৈরি করুন মিশ্রণ। রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করতে দূর হবে ত্বকের রোদে পোড়া কালচে দাগ(Sunburn black spots)।

উপটান হিসেবে
বেসন(Beans), হলুদ ও ডাল মিশিয়ে তৈরি করুন উপটান। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

ত্বকের দাগ দূর করতে
ত্বক এর কালচে দাগ দূর করতে ডালের গুঁড়া ও মধু(Honey) মিশিয়ে তৈরি করে ফেলুন ফেসপ্যাক। এটি নিয়মিত ব্যবহার করলে দূর হবে ত্বকের দাগ।

Leave a Reply

Your email address will not be published.