প্রাকৃতিক উপাদানে ত্বকের ব্লিচ করার উপায়

প্রাকৃতিক উপাদানে ত্বকের ব্লিচ করার উপায় জেনে নিন

ত্বকের(skin) উজ্জ্বলতা বৃদ্ধির জন্য অনেকেই ব্লিচ করে থাকেন। ব্লিচ ত্বকের কালো দাগ দূর করে, ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধি করে দেয়। ব্লিচ করা বলতে অনেকেই পার্লারে ব্লিচিং ফেসিয়াল(Facial) অথবা ব্লিচ ক্রিম ব্যবহার করাকে বুঝিয়ে থাকেন। ব্লিচিং ক্রিমে অথবা ব্লিচিং ফেসিয়ালে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়, বিধায় এটি ত্বক এর ক্ষতি করে থাকে। প্রাকৃতিকভাবে ঘরে করে ফেলতে পারেন ব্লিচ, তাও কোন রাসায়নিক(Chemical) পদার্থ ব্যবহার না করে! তাহলে জেনে নিন রান্নাঘরের দেওয়া ৪টি প্রাকৃতিক উপাদানে ত্বকের ব্লিচ।

১। লেবু, মধু এবং দুধ (Lemon, honey and milk)
১ টেবিল চামচ গুঁড়ো দুধ, ১ চা চামচ লেবুর রস(Lemon juice), ১ চা চামচ মধু এবং ১/২ চা চামচ বাদাম তেল ভাল করে মিশিয়ে নিন। এবার এটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিন বার ব্যবহার করুন। এটি শুষ্ক ত্বকের(Dry skin) জন্য বেশ কার্যকরী।

আরো পড়ুন  নিখুঁত ত্বক পেতে রাতে ব্যবহার করুন এই ২টি ফেসিয়াল মাস্ক

২। ওটমিল এবং টমেটো (Oatmeal and tomatoes)
ওটমিল এবং টমেটোর রস(Tomato juice) ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ওটমিল ত্বক এক্সফলিয়েট করে ত্বক পরিষ্কার করে থাকে। টমেটোর রস ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। এটি দ্রুত ত্বক(Skin) এর উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৩। টকদই (sour yogurt)
১ টেবিল চামচ টক দই, ১ থেকে ২ চা চামচ মধু(Honey) ভাল করে মিশিয়ে নিন, এবার এটি ত্বকের কালো স্থানে লাগিয়ে রাখুন। ১৫ থেকে ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া শুধু টকদই ত্বকে ব্যবহার করতে পারেন। টক দই ত্বকে আলতো হাতে ম্যাসাজ করে নিন। ৩ থেকে ৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করতে পারবেন। টক দই(sour yogurt) প্রাকৃতিকভাবে ব্লিচিং করে থাকে।

আরো পড়ুন  বিউটি পার্লারের মত স্কিন পলিশ করার ঘরোয়া পদ্ধতি

৪। চন্দনের পেস্ট (Sandalwood paste)
সমপরিমাণ লেবুর রস, টমেটোর রস, শসার রস(Sorghum juice) এবং চন্দনের গুঁড়ো ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই প্যাকটি ব্যবহার করতে পারেন। এই প্যাকগুলো নিয়মিত ব্যবহার ত্বক এর উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বক এর কালো দাগ(Black spots) দূর করে থাকে। কোনরূপ পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া এই প্যাকগুলো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *