ত্বক সারাদিন তেলতেলে হয়ে থাকে? জেনে নিন একটি ম্যাজিক ট্রিক

মুখ সারাদিন তেলতেলে হয়ে থাকা নারী-পুরুষ অনেকের জন্যই একটি মারাত্মক বিব্রতকর সমস্যা। তৈলাক্ত ত্বক(Oily skin) দেখতে তো খারাপ লাগেই, আপনাকে দেখায় অনেক কালো, রোদে পোড়া দাগ বেশী বোঝা যায় এবং প্রচুর ব্রন(Acne) ওঠে। সব মিলিয়ে সকলের সামনে সৌন্দর্যের অবস্থা শোচনীয়। দামী ফেসওয়াশও কমাতে পারছে না ত্বকের(Skin) তেলতেলে ভাব? তাহলে দিনের শুরুতে করুন ২ মিনিটের একটি ছোট্ট কাজ। আর সারাদিন দেখুন ম্যাজিক। একটুও তেলতেলে হবে না আপনার ত্বক, ব্রনও থাকবে দূরে।

যা লাগবে

উষ্ণ পানি

ফেসওয়াশ

লবণ

কী করবেন?

-দিনের শুরুতেই মুখ ভালো করে পরিষ্কার করে নিন। রাতে যদি ডিপ ক্লিন করে থাকেন ত্বক(Skin), তাহলে সকালে পরিষ্কার করুন সাধারণ ফেসওয়াশ দিয়ে।

-মুখে উষ্ণ পানির ঝাপটা দিন। তারপর ফেসওয়াশ(Face Wash) লাগান। ম্যাসাজ করে ধুয়ে তারপর সাধারণ পানি দিয়ে ধুয়ে নিন। মুখে যেন সাবান লেগে না থাকে।

আরো পড়ুন  চোখের পাপড়ি সুস্থ ও সুন্দর রাখার ৫টি উপায়

– এবার ১ মগ হালকা উষ্ণ পানির সাথে ১ চামচ লবণ ও লেবুর রস(Lemon juice) মিশিয়ে নিন।

– এই পানি দিয়ে মুখে ধুয়ে ফেলুন ভালো করে পানির ঝাপটা দিয়ে।

– চোখ বন্ধ রাখবেন, নাহলে চোখ জ্বলতে পারে।

– লবণ পানি দিয়ে মুখ(Face) ধুয়ে মুখ ভালো করে মুছে নিন। যদি চিটচিটে ভাব বেশী মনে হয়, বা অস্বস্তি লাগে, তাহলে মিনিট দশেক পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে মুছে নিন।

– মনে রাখবেন , তৈলাক্ত ত্বকের জন্য সাধারণ পানির বদলে ফিল্টার করা পানি বা ফুটানো পানি(Boiling water) ব্যবহার করাই ভালো।

টিপস

– তৈলাক্ত ত্বকে খুব বেশী প্রসাধনী ব্যবহার না করাই ভালো, এতে ব্রণের(Acne) সমস্যা বাড়ে।

আরো পড়ুন  শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক নির্মূল করার সহজ ১০টি উপায়

– ওয়েট টিস্যু ব্যবহার করবেন না তৈলাক্ত ত্বকে, এতে ত্বকের ক্ষতি হয়।

– তৈলাক্ত ত্বকে স্ক্রাবার ব্যবহার করবেন না।

– দিনের যে কোন সময় ত্বক(Skin) তৈলাক্ত মনে হয়ে টিস্যু বা রুমাল পানিতে ভিজিয়ে সেটা দিয়ে মুখে মুছে নিন। সুযোগ পেলে বরং ঘষে নিন। ত্বকের বাড়তি তেল নিয়ন্ত্রণে থাকবে।

জেনে রাখুনঃ
ত্বক পরিষ্কারে সাবান বিহীন পণ্য ব্যবহারঃ
আপনি ত্বক পরিষ্কারক হিসেবে অবশ্যই সাবান বিহীন অর্থাৎ সোপ ফ্রি ফেস ওয়াশ(Face wash) ব্যবহার করবেন। সাবান আপনার ত্বকের স্বাভাবিক দীপ্তি অনেকটাই কমিয়ে দেয়।

নখ দিয়ে ত্বকের শুষ্কতা পরিমাপ করুনঃ সব সময় হাতে কিংবা পায়ের ত্বকে নখ দিয়ে হালকা আচর কেটে দেখুন সেখানে কি সাদা ভাব ফুটে উঠছে কিনা? যদি সাদা দাগ দেখা যায় তবে বুঝতে হবে আপনার ত্বক শুষ্ক(Skin dry)। শুষ্ক ত্বকের সাথে যায় এমন সব জিনিস ত্বকে প্রয়োগ করতে হবে। আর যদি ত্বক(Skin) হয় তৈলাক্ত তবে তৈলাক্ত জিনিস পরিহার করতে হবে।

আরো পড়ুন  ত্বক ও চুল সুন্দর রাখতে ভাতের মাড়

মুখের ত্বকের মতই গলা এবং পিঠের যত্ন নিনঃ অনেকেই মনে করেন কেবল মুখের ত্বকের যত্ন(Skin care) মানেই ত্বকের যত্ন। বাস্তবিক আপনার সম্পূর্ণ শরীর জুড়েই ত্বকের অবস্থান আপনাকে শরীরের সব জায়গায় সমান যত্ন নিতে হবে। বিশেষ করে আপনি যখন বাইরে যান, তখন আপনার ঘাড়(Neck) কিংবা গলায় সূর্যের আলোর প্রভাব অনেক বেশী পড়ে, একই সাথে এই জায়গায় ময়লাও অনেক বেশী হয়। সুতরাং এসব যায়গায় ঠিকভাবে যত্ন নিতে হবে। গরমের দিনে বাইরে থেকে এসেই ঘাড়ে একটি টাওয়েল ঠাণ্ডা পানিতে ভিজিয়ে লাগান – এতে আপনার ঘাড় এবং মাথা উভয়ই শীতল থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *