মেকআপ

মেকআপ তোলার সময় নিজের অজান্তেই যে ভুলগুলো করছেন

বিয়ের দাওয়াত আছে-সাজতে হবে,জন্মদিনের অনুষ্ঠান আছে-সাজতে হবে,বন্ধুর বিবাহ বার্ষিকী-সাজতে হবে,পুরনো বন্ধুদের রিউনিওন-সাজতে হবে? কত কিছুর জন্যই আমাদের প্রতিনিয়ত সাজগোজ করতে হচ্ছে । আর সাজতে গেলে মেকাপ(Makeup) তো অপরিহার্য । কিন্তু, অনুষ্ঠান শেষে আপনার ত্বকের(Skin) উপরে যে মেকাপ করেছিলেন, তার কথা ভুলে গেল তো চলবে না। দিনের শেষে যথাযথভাবে মেকআপ(Makeup) তোলা একটি অতীব জরুরী কাজ । নয়তো ত্বক হয়ে উঠবে রুক্ষ,মলিন আর অনুজ্জ্বল। মেকাপ তোলার সময় সঠিকভাবে মেকাপ পরিষ্কার করার ক্ষেত্রে আমরা আমাদের অজান্তেই কিছু ভুল করে ফেলি । আসুন নিজের অজান্তে করা সেই ভুলগুলোর কথা জেনে নিয়ে আজ থেকে সঠিকভাবে মেকআপ পরিস্কার করি।

১। সম্পূর্ণ ভাবে মেকাপ পরিস্কার না করা
ব্যস্ততার কারণে হয়তো মেকআপ পুরোপুরি পরিস্কার করলেন না আর তা নিয়েই ঘুমিয়ে পড়লেন অবশিষ্ট মেকআপ(Makeup) আপনার ত্বককে শুষ্ক করে ফেলবে যা পরবর্তীতে ত্বকের জন্য ডিহাইড্রেট এর কারণ হিসেবে দেখা দিতে পারে। এছাড়া ত্বকের ঘাম এবং ব্যাকটেরিয়ার আর অবশিষ্ট মেকাপ এর সাথে মিলে সারারাত আপনার ত্বকের(Skin) উপর এসবের উপস্থিতি পরবর্তীতে বড় ক্ষতির কারণ হিসেবে দেখা দিতে পারে ।

আরো পড়ুন  মেকআপ করার উপায় শুরু থেকে শেষ

২। মেকাপ ওয়াইপ (wipe) ব্যবহার করার পর ক্লিঞ্জার দিয়ে মুখ পরিস্কার না করা
অনেকেই মনে করেন যে, মেকআপওয়াইপ ব্যবহার করার পর আর ক্লিঞ্জার দিয়ে মুখ পরিস্কার করার দরকার নেই । কিন্তু আসলে এটি একটি ভুল ধারণা । মেকাপ ওয়াইপ ব্যবহার করার পর অন্য cleanser দিয়ে মুখ পরিস্কার করতে হবে এবং সবশেষে পানি দিয়ে মুখ ভালোভাবে পরিস্কার করতে হবে।

৩ । একটিমেকআপ ওয়াইপ (wipe) দিয়ে সব মেকাপ পরিস্কার করা
একটি মেকাপ ওয়াইপ আপনার সব মেকআপ(Makeup) পরিস্কার করার জন্য মোটেই যথেষ্ট নয় । আলাদা আলাদা মেকাপ ওয়াইপ নিয়ে মুখ, চোখ, ঠোট আলাদাভাবে পরিস্কার করাই মেকাপ তোলার যথোপযুক্ত পদ্ধতি ।

৪। চোখের প্রসাধন পুরোপুরি পরিস্কার না করা
অনেকেই মনে করেন চোখ(Eyes), মুখের অতি অল্প জায়গা জুড়ে আছে, তাই চোখের মেকআপ পুরোপুরি পরিস্কার না করলেও চলে। এটি একটি ভ্রান্ত ধারনা । চোখের ত্বক অতি স্পর্শকাতর বিধায় চোখের মেকাপ ভালভাবে তুলে ফেলা অতিশয় জরুরী ।

আরো পড়ুন  মেকআপ ছাড়াই চিরকাল সুন্দর থাকার ১০টি সহজ টিপস

৫। মেকাপ তোলার জন্য সঠিক রিমুভার ব্যাবহার না করা
চোখ, মুখ,ঠোট এর মেকআপ তোলার জন্য আলাদা আলাদা রিমুভার রয়েছে । তাই একই রিমুভার দিয়ে সব মেকআপ না তুলে সঠিকভাবে আলাদা আলাদা মেকাপ রিমুভার(Mekap Remover) ব্যবহার করুন।

৬। মেকআপ তোলার জন্য গরম পানি ব্যবহার করা
মেকাপ তোলার জন্য কখনোই গরম পানি(Hot water) ব্যবহার করবেন না। গরম পানির ব্যবহার আপনার ত্বককে শুষ্ক করে ফেলবে বা ত্বকের চামড়া ক্রমান্বয়ে কুচকে ফেলবে ।

৭ । ত্বকের ধরণ অনুযায়ী cleanserব্যবহার না করা
যার যার ত্বকের ধরণ অনুযায়ী ক্লিঞ্জার ব্যবহার করাটা অতিশয় জরুরী। আমরা সবাই জানি তৈলাক্ত ত্বকের আর শুষ্ক ত্বকের ক্লিঞ্জার কখনোই এক হতে পারেনা । তাই, মেকআপ রিমুভার(Remover) কেনার সময় আপনার ত্বকের ধরণটা মাথাই রেখেই রিমুভার কিনবেন।

আরো পড়ুন  ঠোঁটের রং গোলাপি করার ৭টি ঘরোয়া উপায়

৮। আপনার ক্লিঞ্জার এসঠিক মাত্রার ph level না থাকা
সাধারণত ৫.৫ মাত্রার ph level এর cleanser বা মেকাপ রিমুভার ব্যবহার করা উচিৎ । অনেকেই রিমুভার বা cleanser কেনার সময় বিষয়টি ভূলে যান । সঠিক মাত্রার ph level না থাকার কারণে আপনার ত্বকের সমূহ ক্ষতি হতে পারে।

৭ । Harsh ধরণের scrub ব্যবহার করা
মেকাপ তোলার জন্য Harsh ধরণের স্ক্রাব ব্যবহার করবেন না ।অনেকেই মনে করেন Harsh ধরণের scrub মেকআপ তোলার জন্য ভাল । আসলে কিন্তু তা সঠিক নয় ।

৯। টাওয়েল দিয়ে ঘষে ঘষে মুখ পরিস্কার করা
আমাদের মুখের ত্বক(Skin) অতিশয় স্পর্শকাতর । এজন্য কখনোই মুখের ত্বকের উপর টাওয়েল দিয়ে ঘষে ঘষে মুখ পরিস্কার করবেন না। নরম টাওয়েল দিয়ে হালকাভাবে চেপে চেপে মুখের পানি শুকিয়ে নিবেন। আর মুখের জন্য সবসময় আলাদা নরম পরিস্কার টাওয়েল ব্যবহার করবেন ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *