বলিরেখা দূর করার উপায় জেনে নিন

বলিরেখা(Bolero) কি আমরা সবাই তা জানি। মুখের ত্বকে ভাঁজ পড়া বা কোন কারণে ক্রমাগত কুঁচকে যাওয়াই হল ত্বকের বলিরেখা। সাধারণত বয়স বাড়ার সাথে সাথে মুখের ত্বকে(Skin) বলিরেখা দেখা দেয়। এছাড়া আরও অনেক কারণ রয়েছে ত্বকে ভাঁজ পড়ার । আপনার রূপচর্চার ধরণ, দৈনন্দিন জীবন যাপনের ধরণ , আপনার খাদ্যাভাস ,আপনার প্রসাধনী -অনেক কিছুর কারণেই আপনার বলি রেখা দেখা দিতে পারে।

যেসব খাবার আপনার ত্বকে বলিরেখার কারণ-

⇒ লবন বেশী এমন সব খাবার আপনার ত্বককে বেশী স্পর্শকাতর করে তোলার পাশাপাশি ত্বককে শুষ্ক , লালচে ভাব নিয়ে আসে যা বলিরেখা(Bolero) বা ত্বকের ভাঁজকে তরান্বিত করে।

⇒ মিষ্টি জাতীয় খাবার যাতে প্রচুর চিনি ব্যবহার করা হয় এবং এটি আপনার ত্বকসহ শরীরের নানবিধ ক্ষতির কারণ।

আরো পড়ুন  সহজেই দূর করুন চোখের নিচের কালো দাগ

⇒ কার্বোহাইড্রেট জাতীয় খাবার বেশী খেলে ত্বকে তাড়াতাড়ি বলি রেখা দেখা দেয়। কারণ বেশী পরিমাণ কার্বোহাইড্রেট(Carbohydrate) আপনার শরীরে ইন্সুলিন এর উৎপাদন বাড়ায় যা ত্বকের কোষকে দ্রুত মৃত্যুর দিকে ঢেলে দেয় আর আমাদের ত্বকের বার্ধক্যকে তরান্বিত করে।

⇒ তেল ও তৈলাক্ত জাতীয় খাবার সব সময় ত্বকের জন্য খারাপ পরিমানে বেশী হলে। তেল গরম করার ফলে এটি ট্র্যান্সফ্যাট এ পরিণত হয় যা ত্বকের(Skin) জন্য খুবই খারাপ। তাই যারা তেল জাতীয় খাবার বেশী খায় তাদের বয়সের তুলনায় বেশী বলিরেখা দেখা যায় ।

⇒ এছাড়া ধূমপান এবং এলকোহল -এই দুটি আপনার ত্বকে ভাঁজ আসার অন্যতম কারণ হিসেবে দেখছেন রুপ বিশেষজ্ঞরা । কারণ অ্যালকোহল শরীরের বিদ্যমান ভিটামিন(Vitamins) এ’র পর্যাপ্ততার জন্য হুমকি স্বরূপ । আর ভিটামিন এ ত্বকের অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে গুরুত্তপূর্ণ কাজ করে। এ কারণে অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের ফলে ত্বকে ভাঁজ পড়ে যায় বয়সের আগেই।

আরো পড়ুন  মাত্র ৩০ দিনে চোখের পাপড়ি ঘন ও লম্বা করুন

⇒ আপনার ত্বকের মেকআপ(Makeup) ঠিকমতো তোলা না হলে এবং রাতে ঘুমানোর আগে ত্বকে ভালোভাবে পরিষ্কার করা না হলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায় যা ত্বকের কোলাজেন এর ভারসাম্যটা নষ্ট করে ত্বকে ভাজ পড়া এবং বুড়িয়ে যাওয়ার প্রবণতা বাড়িয়ে দেয় ।

⇒ মেকআপ করার সময় ত্বকে বেশী ঘষামাজা করা হলে এবং ত্বকে যদি টান পড়ে তাহলে সময়ের আগেই বলিরেখা(Bolero) দেখা দিতে পারে।

⇒ সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের কোষের কোলাজেন ভেঙে ত্বকে ভাজ ফেলে। যারা নিয়মিত সানস্ক্রিন(Sunscreen) ব্যবহার করেন না তাদের জন্য অশনি সংকেত ।

এসব খাবারের মধ্যে আছে টমেটো(Tomatoe), সেলারি পাতা , পিয়াজ, আপেল, ব্রকলি, এস্পারাগাস, মিষ্টি আলু, স্পিনাচ (পালং শাক) , মাছের ডিম, আভাকাডো , স্যামন , বাজরা বা কুইনয়া, গমের ভুষি, ব্লুবেরি, বাদাম, গ্রিন টী , ডিম, সয়াবিন, গাজর ও সবুজ সবজি।

আরো পড়ুন  ত্বক উজ্জ্বল করতে ৭টি ঘরোয়া পদ্ধতি

আপনার যদি এলকোহল বা ধূমপানের(Smoking) অভ্যাস থাকে তবে তা ছেড়ে দিতে চেষ্টা করুন। শুধু আপনি ধূমপান না করলেও আপনার ঘরে বা আশেপাশে ধূমপানের কারণেও আপনি সমান ক্ষতিগ্রস্ত হন।

তাই আপনার সঙ্গীর ধূমপানের অভ্যাস ত্যাগ করার বিষয়ে সাহায্য করুন, স্বাস্থ্যকর খাবার খান আর দৈনন্দিন জীবন যাপনে নিজকে আরও বেশী কর্মক্ষম রাখুন । দেখবেন ত্বকের বলিরেখা আপনার থেকে দূরে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *