ত্বক

সকালে মাত্র ১০ মিনিটের ১টি কাজে ত্বক থাকবে উজ্জ্বল ও ঝলমলে

সকালে ঘুম থেকে উঠে যদি ত্বকে(Skin) তেলতেল ভাবের আধিক্য সেইসাথে ছোপ ছোপ দাগ দেখতে পান তাহলে নিশ্চয়ই ভালো লাগে না। এছাড়াও সারারাত ঘুমানোর পর চোখের নিচের ফোলা ভাব কিংবা রাতে ভালো ঘুম না হলে চোখের নিচে কালো দাগ (Black Spot) পরা খুব স্বাভাবিক। যদি দিনের বেলায় গুরুত্বপূর্ণ কোনো প্রোগ্রাম থাকে তাহলে কি এভাবে কাটাতে ভালো লাগবে? মোটেই নয়। তাই সকালে মাত্র ১০ মিনিট বের করে মাত্র ১ টি কাজ করে দেখুন। দেখবেন পুরোদিনই ত্বক(Skin) থাকবে উজ্জ্বল ও ঝলমলে।

যা যা লাগবেঃ
– ৬-৭ চা চামচ চা পাতা
– ১০-১২ ফোঁটা লেবুর রস(Lemon juice)
– ১ লিটার পানি

পদ্ধতি ও ব্যবহার বিধিঃ
– ১ লিটার পানি চুলায় ফুটতে দিয়ে এতে চা পাতা দিয়ে জ্বাল দিয়ে লিকার করে নিন। লিকার মাঝারি ধরণের গাঢ় হবে।

আরো পড়ুন  মেছতা দূর করার কিছু ন্যাচারাল পদ্ধতি জেনে নিন

– এরপর লিকার ঠাণ্ডা করতে দিন। ঠাণ্ডা হয়ে এলে এতে লেবুর রস(Lemon juice) ভালো করে মিশিয়ে নিন এবং বরফের ট্রে তে মিশ্রণটি ঢেলে বরফ জমতে দিন। সবচাইতে ভালো হয় যদি এই কাজটুকু রাতে করে রাখেন। পুরো রাতে বরফ জমে যাবে।

– এরপর সকালে উঠে প্রথমে মুখ ভালো করে ধুয়ে নিন। চাইতে প্রাকৃতিক একটি স্ক্রাবার (scraber) দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। চালের গুঁড়ো এবং দুধ মিশিয়ে তা দিয়ে ত্বক স্ক্রাব করে নিন।

– তারপর বানিয়ে রাখা বরফের মাত্র ২ টি খণ্ড নিয়ে একটি সুতি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিয়ে তা দিয়ে বরফ না গলা পর্যন্ত আলতো করে ঘষে নিন পুরো ত্বকে।

আরো পড়ুন  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করুন ঘরোয়া ৫টি প্যাক ব্যবহার করে

– চোখের নিচের দিকে ভালো ভাবে সতর্কতার সাথে ঘষে নিন। এতে চোখের নিচের ফোলা ভাব ও কালো দাগ(Black spots) অনেকাংশে দূর হয়ে যাবে।

– এরপর মুখ ভালো করে ধুয়ে নিন এবং ভালো করে ময়েসচারাইজার ও সানস্ক্রিন (sun ) লাগান। এরপর অন্যান্য প্রসাধনী ব্যবহার করে নিন।

উপকারিতাঃ

– এই কাজটি করার ফলে চায়ের অ্যান্টিএইজিং উপাদান ত্বকের বয়সের ছাপ(Age impression) দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

– লেবুর ব্লিচিং এজেন্ট ত্বকের নানা রকম দাগ ফিকে করে ফেলতে সহায়তা করে। ২ তেলতেলে ভাব দূর করতে সহায়তা করে।

– অতিরিক্ত শুষ্ক ত্বক হলে বরফ জমানোর আগে মিশ্রনে ১ টেবিল চামচ অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *