চুল পড়া বন্ধ করবে হলুদ

মসলা হিসেবে বহুল ব্যবহৃত হলুদ ত্বকের যত্নে(Skin care) অনন্য। ত্বকের পাশাপাশি চুলের যত্নেও এর ভূমিকা অপরিসীম। হলুদের হেয়ার প্যাক(Hair Pack) নিয়মিত ব্যবহারে চুল পড়া বন্ধ হয়। এছাড়া খুশকি দূর করার পাশাপাশি চুল ঝলমলে করতেও ব্যবহার করতে পারেন এটি।

জেনে নিন কীভাবে হলুদের হেয়ার প্যাক তৈরি ও ব্যবহার করবেন-

হলুদ, দুধ ও মধু
দুধ ও মধুর সঙ্গে হলুদ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। চুল পড়া(Hair fall) বন্ধ করতে সাহায্য করবে এই হেয়ার প্যাক। পাশাপাশি চুল হবে উজ্জ্বল ও ঝলমলে।

হলুদ ও মধু
হলুদ গুঁড়ার সঙ্গে মধু(Honey) মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি মাথার তালুতে ঘষে ঘষে লাগান। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। ত্বকে ইনফেকশন থাকলে দূর হবে।

আরো পড়ুন  শীত মৌসুমে অতিরিক্ত চুল পড়া সমস্যায় করণীয়

হলুদ ও অলিভ অয়েল
খুশকি(Dandruff) দূর করতে কার্যকর এই ফেসপ্যাকটি। হলুদের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক। মাথার তালুতে কিছুক্ষণ লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ ও মেহেদি
চুলে লালচে আভা নিয়ে আসতে চাইলে ব্যবহার করতে পারেন এই হেয়ার প্যাক। হলুদের সঙ্গে মেহেদি(Mehdi) ও দই মিশিয়ে চুলে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন।

হলুদ ও দই
হলুদ গুঁড়ার সঙ্গে আধা কাপ দই(Curd) মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে অপেক্ষা করুন ৩০ মিনিট। তারপর কুসুম গরম পানি(Hot water) দিয়ে ধুয়ে ফেলুন। এটি খুশকি দূর করবে ও চুলের রুক্ষতা দূর করবে।

হলুদ ও ডিম
ডিমের কুসুমের সঙ্গে হলুদ গুঁড়া(Yellow powder) মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি সপ্তাহে একদিন মাথার তালুতে লাগান। এটি চুলে ঝলমলে ভাব নিয়ে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *