ব্রণ দূর করবে কলার ফেসপ্যাক

উপকারী ফল কলা ত্বকের যত্নে(Skin care)ও কার্যকর। এতে রয়েছে ভিটামিন এ, বি, ই এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের ব্রণ(Acne) ও মরা চামড়া দূর করে। এছাড়া কলায় থাকা ফ্যাটি অ্যাসিড ত্বক করে উজ্জ্বল।

জেনে নিন কীভাবে তৈরি করবেন বিভিন্ন ধরনের কলার ফেসপ্যাক-

ত্বক উজ্জ্বল করতে
অর্ধেকটা কলা ভালো করে চটকে নিন। ১ চা চামচ কমলার রস(Orange juice) ও মধু মেশান। মিশ্রণটি ত্বকে পাতলা করে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।

বলিরেখা দূর করতে
অর্ধেকটা কলা চটকে ১ চা চামচ দই ও কয়েক ফোঁটা লেবুর রস(Lemon juice) মেশান। মিশ্রণটি ব্লেন্ড করে নিন। পরিষ্কার ত্বকে ৩০ মিনিট রেখে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। দূর হবে ত্বকের বলিরেখা।

আরো পড়ুন  মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন

মরা চামড়া দূর করতে
১টি ডিমের কুসুম ও ১ চা চামচ মধুর সঙ্গে ১ চা চামচ কলা(Banana) মেশান। মুখ ধুয়ে পরিষ্কার করে মুছে নিন। পাতলা করে মুখ ও গলার ত্বকে লাগান মিশ্রণটি। শুকিয়ে গেলে সামান্য পানি ছিটিয়ে স্ক্রাব করে নিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ দূর করতে
কলার খোসার ভেতরের অংশ ঘষে নিন ব্রণ আক্রান্ত ত্বকে। সারারাত রেখে পরদিন ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। সপ্তাহে দুইবার এটি ব্যবহার করলে দূর হবে ব্রণ। এছাড়া কলা দিয়ে চমৎকার ফেসপ্যাক(Face pack) তৈরি করতে পারেন যেটা নিয়মিত ব্যবহার করলে ব্রণ থেকে মুক্তি পাবেন। এজন্য একটি ছোট কলা চটকে নিন। আধা চা চামচ বেকিং সোডা ও আধা চা চামচ হলুদ মেশান। চামচের সাহায্যে ভালো করে মিশিয়ে নিন। অতিরিক্ত থকথকে হলে সামান্য দুধ মিশিয়ে নিন। পরিষ্কার ত্বকে পাতলা আবরণের মতো লাগান ফেসপ্যাকটি। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরো পড়ুন  ব্রণ দূর করার সহজ উপায় জেনে নিন

ত্বকের বিবর্ণতা দূর করতে
সমপরিমাণ অ্যাভোকাডো(Avocado) ও কলা চটকে নিন। ১ চা চামচ মধু মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। এটি ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। পানি দিয়ে ধুয়ে মুছে নিন ত্বক। ত্বকের রুক্ষ ভাব দূর হবে।

তৈলাক্ত ত্বকের যত্নে
১ টেবিল চামচ কলার সঙ্গে ১ চা চামচ মধু(Honey) মেশান। ভালো করে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই ফেসপ্যাক ব্যবহার করলে দূর হবে ত্বকের অতিরিক্ত তেল।

ত্বক পরিষ্কার করতে
১ চা চামচ মিল্কব্রণের দাগ চিরতরে দূর করতে স্থায়ী ঘরোয়া সমাধান ক্রিমের সঙ্গে ১ চা চামচ কলা মেশান। মিশ্রণটি ২০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। প্রাকৃতিকভাবে ত্বক(Skin) পরিষ্কার করবে এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *