চুলের যত্নে আমলকির হেয়ার প্যাক

চুলের যত্নে আমলকির হেয়ার প্যাক

প্রাণহীন ও রুক্ষ চুলের যত্নে ভেষজ আমলকী(Amalaki) ব্যবহার করতে পারেন। আমলকীতে রয়েছে ভিটামিন সি ও অ্যামিনো অ্যাসিড যা চুল পড়া কমানোর পাশাপাশি বাড়ায় চুলের বৃদ্ধি। খুশকি দূর করতেও এর জুড়ি নেই।

জেনে নিন আমলকীর বিভিন্ন হেয়ার প্যাক(Hair Pack) কীভাবে তৈরি ও ব্যবহার করবেন-

উজ্জ্বল চুলের জন্য
১ টেবিল চামচ আমলকীর পাউডারের সঙ্গে ১ চা চামচ লেবুর রস(Lemon juice) মেশান। পেস্টটি ভেজা চুলে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে ঝলমলে।

চুল পড়া কমাতে
আধা কাপ আমলকীর পাউডারের সঙ্গে ১ কাপ পানি ও ১ টেবিল চামচ মধু(Honey) মিশিয়ে একঘন্টা রেখে দিন। চুল শ্যাম্পু করার পর দ্রবণটি দিয়ে ধুয়ে নিন। ৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ হবে।

আরো পড়ুন  সুন্দর ত্বক ও চুলের জন্য ৭টি ঘরোয়া বিউটি টিপস

খুশকি দূর করতে
১ টেবিল চামচ আমলা পাউডার, ১০ ফোঁটা টি ট্রি অয়েল, ১০ ফোঁটা নারিকেল তেল(Coconut oil), ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মেশান। ভালো করে পেস্ট তৈরি করে ব্রাশের সাহায্যে ভেজা চুলে লাগান। ৫ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। দূর হবে খুশকি।

চুলের গোড়া মজবুত করতে
১ টেবিল চামচ শিকাকাই পাউডারের সঙ্গে সমপরিমাণ আমলা পাউডার(Amla powder) মেশান। পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগান মিশ্রণটি। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

চুল কালো করতে
একটি পাত্রে ১ টেবিল চামচ মেহেদি পাউডারের সঙ্গে আমলকীর রস(Amalaki juice) মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে হালকা করে খোঁপা করুন। শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে নিন মাথা। ৪০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। চুল হবে কালো ও ঝলমলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *