স্বাস্থ্যোজ্জ্বল ও খুশকিমুক্ত চুলের জন্য কিছু পরামর্শ

ঝলমলে সুন্দর চুলের আকাঙ্ক্ষা সবারই আছে। চুলকে ঝলমলে করে তোলা কোনো ব্যাপারই না। তবে শীতকালে মাথায় খুশকি(Dandruff) হওয়া একটি সাধারণ সমস্যা। বিভিন্ন উপায়ে খুশকি থেকে মুক্তি পেতে পারেন। যেমন এলোভেরার জেল অথবা ঘরেই নিমের প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন।

ঝলমলে, স্বাস্থ্যোজ্জ্বল ও খুশকিমুক্ত চুলের জন্য কিছু পরামর্শ

* এলোভেরার জেল খুশকি দূর করতে কা্র্যকরী। এটি মাথার ত্বকের ফাংগাল দূর করে, মাথা ঠাণ্ডা রাখে এবং মাথার চুলকানি দূর করে। এলোভেরা(Aloe Vera) ত্বক এবং স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। পাঁচ চামচ এলোভেরার জেল নিন। এরপর জেলটি মাথার ত্বকে ভালোভাবে ঘষে লাগান। ৩০ মিনিট পর পানি অথবা হালকা শ্যাম্পু(Shampoo) দিয়ে ধুয়ে ফেলুন।

* বেকিং সোডা(Baking soda) দিয়ে খুশকি দূর করতে পারেন। সোডার ক্ষারীয় উপাদান মাথার ত্বকের মরা কোষ পরিষ্কার করে। যা অনেকটা এক্সফোলিয়ান্টের মতো কাজ করে। দুই চামচ সোডা সামান্য পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি মাথার ত্বকে ঘষে কয়েক মিনিট রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন অথবা শ্যাম্পুও করতে পারেন।

আরো পড়ুন  লম্বা ও ঘন চুল পাবার ৪টি ঘরোয়া পদ্ধতি জেনে নিন

* নিজেই নিমের প্যাক বানিয়ে চুলে লাগাতে পারেন। কাপের চার ভাগের এক ভাগ নিমের রস, নারিকেলের দুধ, বিট পালংয়ের রস এবং এক চামচ নারিকেল তেল(Coconut oil) নিন। সব উপাদান একসাথে মিশিয়ে মাথার ত্বকে লাগান। ২০ মিনিট পর হারবাল শ্যাম্পু এবং কনডিশনার দিয়ে ধুয়ে ফেলুন।

* নারিকেল তেল ও লেবু খুশকি(Dandruff) রোধে কার‌্যকরী। গোসলের আগে ৩-৫ চামচ নারিকেল তেল ও লেবু মাথার ত্বকে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

* খুশকি দূর করতে মেথি ব্যবহার করতে পারেন। মেথি ত্বকের ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং ত্বকের সাদা স্তর পরিষ্কার করে। দুই চামচ মেথি, এক কাপ পানি এবং এক কাপ আপেল সিডার(Apple cider) নিন। মেথি সারারাত ভিজিয়ে রাখতে হবে। সকালে সেগুলো গুড়ো করে আপেল সিডার মিশিয়ে পেস্ট তৈরি করে মাথায় মাখুন। ৩০ মিনিট রাখার পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন খুশকি অনেকটা কমে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *