চুলের আগা ফাটা রোধ করার ঘরোয়া কয়েকটি উপায়

চুল শুষ্ক হয়ে আগা ফেটে যাওয়া একটি সাধারণ সমস্যা। এতে চুল(Hair) বিবর্ণ হয়ে পড়ে ও চুলের বৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয়। চুলে পর্যাপ্ত তেল ব্যবহার না করা, ভেজা চুল আঁচড়ানো, পুষ্টির অভাবসহ বিভিন্ন কারণে চুলের আগা ফেটে যেতে পারে। জেনে নিন চুলের আগা ফাটা রোধ করার কয়েকটি উপায়-

ডিম
ডিমে রয়েছে প্রোটিন(Protein) যা চুলে পুষ্টি যোগায়। সপ্তাহে একদিন ডিমের সাদা অংশ মাথার তালুতে ঘষে ঘষে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু(Shampoo) দিয়ে ধুয়ে ফেলুন। চুলের আগা ফাটবে না।

মেয়োনেজ
ভেজা চুল(Wet hair) তোয়ালে দিয়ে মুছে নিন। ঠাণ্ডা মেয়োনেজ চুলের আগায় লাগিয়ে রাখুন ১০ মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল।

কলা
প্রাকৃতিক তেল, পটাশিয়াম, জিঙ্ক, আয়রন ও বিভিন্ন ধরনের ভিটামিনে পরিপূর্ণ কলা। কলা চটকে দই মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক(Hair pack)। প্যাকটি চুলে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। আগা ফাটবে না চুলের।

আরো পড়ুন  ত্বক ও চুলের যত্নে ডিম এর ব্যবহার

পেঁপে
পেঁপের শাঁস ও দই মিশিয়ে তৈরি করুন পেস্ট। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগান এটি। চুলের শুষ্কতা দূর করবে এই হেয়ার প্যাক।

ক্রিম
একটি পাত্রে ১ টেবিল চামচ ক্রিম ও আধা কাপ দুধ মেশান। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। চুল(Hair) নরম ও ঝলমলে করবে এটি।

মধু
১ চা চামচ মধুর সঙ্গে ১ টেবিল চামচ ঠাণ্ডা দই(Chilled yogurt) মেশান। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। চুলের আগা ফাটা কমে যাবে।

মেথি
একটি পাত্রে ১ টেবিল চামচ মেথি আর ১ কাপ দই একসঙ্গে মেশান। মিশ্রণটি সপ্রাহে দুইবার চুলে লাগান। চুলের আগা ফাটা রোধ করবে এই হেয়ার প্যাক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *