ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে চালের গুঁড়ার ৪টি ফেসপ্যাক

রোদে পোড়া দাগ ও ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ত্বক(Skin) সুস্থ রাখতে ব্যবহার করতে পারেন চালের গুঁড়া দিয়ে তৈরি ফেসপ্যাক। সব ধরনের ত্বকের জন্যই কার্যকর এই ফেসপ্যাকগুলো। চালের গুঁড়ায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও এমন কিছু উপাদান যা ত্বকের অতিরিক্ত তেল শুষে ত্বকে নিয়ে আসে প্রাকৃতিক উজ্জ্বলতা। জেনে নিন কীভাবে চালের গুঁড়ার ফেসপ্যাক(Rice powder face pack) তৈরি করবেন-

চালের গুঁড়া, বেসন ও মধু
ত্বকের মরা চামড়া দূর করে উজ্জ্বলতা বাড়াবে এই ফেসপ্যাকটি। ২ টেবিল চামচ চালের গুঁড়া, ২ টেবিল চামচ বেসন ও ৩ চা চামচ মধু(Honey) একসঙ্গে মেশান। মিশ্রণটি পুরু করে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

আরো পড়ুন  মাত্র ১৫ মিনিটের যত্নে ত্বক ফর্সা করার ৬টি ঘরোয়া ফেসমাস্ক

চালের গুঁড়া, কমলা, দই ও আপেল
কমলা ও আপেল ব্লেন্ডারে দিয়ে রস করুন। ২ টেবিল চামচ দই ও ২ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে ৩ টেবিল চামচ কমলা ও আপেলের রস(Apple juice) মেশান। মিশ্রণটি ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফলে থাকা ভিটামিন ও মিনারেল ত্বকে পুষ্টি যোগাবে ভেতর থেকে। দই ত্বককে করলে নরম ও কোমল ও চালের গুঁড়া ত্বকের মরা চামড়া ও ব্রণ দূর করবে।

চালের গুঁড়া, হলুদ ও লেবু
২ টেবিল চামচ হলুদ গুঁড়া, ২ টেবিল চামচ চালের গুঁড়া ও কয়েক ফোঁটা লেবুর রস(Lemon juice) একসঙ্গে মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন পুরু করে। ২৫ মিনিট পর মিল্ক সোপ ও কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দূর হবে ব্রণ ও ত্বকের কালচে দাগ। হলুদ প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসবে ত্বকে।

আরো পড়ুন  ত্বকের বলিরেখা দূর করুন জাদুকরী এই ক্রিম ব্যবহার করে

চালের গুঁড়া, দুধ ও কোকো পাউডার
২ টেবিল চামচ চালের গুঁড়া, ২ টেবিল চামচ কোকো পাউডার ও দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। কুসুম গরম পানি ও মাইল্ড ফেসওয়াশ(Face Wash) দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। রোদে পোড়া দাগ দূর করার জন্য এই ফেসপ্যাকটি খুবই কার্যকরী। পাশাপাশি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ত্বক নরম করে এটি।

Leave a Reply

Your email address will not be published.