ত্বকের উজ্জলতা বৃদ্ধিতে চালের গুঁড়ার ৪টি ফেসপ্যাক

রোদে পোড়া দাগ ও ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ত্বক(Skin) সুস্থ রাখতে ব্যবহার করতে পারেন চালের গুঁড়া দিয়ে তৈরি ফেসপ্যাক। সব ধরনের ত্বকের জন্যই কার্যকর এই ফেসপ্যাকগুলো। চালের গুঁড়ায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও এমন কিছু উপাদান যা ত্বকের অতিরিক্ত তেল শুষে ত্বকে নিয়ে আসে প্রাকৃতিক উজ্জ্বলতা। জেনে নিন কীভাবে চালের গুঁড়ার ফেসপ্যাক(Rice powder face pack) তৈরি করবেন-

চালের গুঁড়া, বেসন ও মধু
ত্বকের মরা চামড়া দূর করে উজ্জ্বলতা বাড়াবে এই ফেসপ্যাকটি। ২ টেবিল চামচ চালের গুঁড়া, ২ টেবিল চামচ বেসন ও ৩ চা চামচ মধু(Honey) একসঙ্গে মেশান। মিশ্রণটি পুরু করে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

আরো পড়ুন  ত্বকের যত্নে দুধ ও মধুর জাদুকরী ক্লিনজার

চালের গুঁড়া, কমলা, দই ও আপেল
কমলা ও আপেল ব্লেন্ডারে দিয়ে রস করুন। ২ টেবিল চামচ দই ও ২ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে ৩ টেবিল চামচ কমলা ও আপেলের রস(Apple juice) মেশান। মিশ্রণটি ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফলে থাকা ভিটামিন ও মিনারেল ত্বকে পুষ্টি যোগাবে ভেতর থেকে। দই ত্বককে করলে নরম ও কোমল ও চালের গুঁড়া ত্বকের মরা চামড়া ও ব্রণ দূর করবে।

চালের গুঁড়া, হলুদ ও লেবু
২ টেবিল চামচ হলুদ গুঁড়া, ২ টেবিল চামচ চালের গুঁড়া ও কয়েক ফোঁটা লেবুর রস(Lemon juice) একসঙ্গে মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন পুরু করে। ২৫ মিনিট পর মিল্ক সোপ ও কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দূর হবে ব্রণ ও ত্বকের কালচে দাগ। হলুদ প্রাকৃতিক উজ্জ্বলতা নিয়ে আসবে ত্বকে।

আরো পড়ুন  তৈলাক্ত ত্বকের জন্য সেরা ৫টি ফেসপ্যাক এর নাম ও ব্যবহার জেনে নিন

চালের গুঁড়া, দুধ ও কোকো পাউডার
২ টেবিল চামচ চালের গুঁড়া, ২ টেবিল চামচ কোকো পাউডার ও দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। কুসুম গরম পানি ও মাইল্ড ফেসওয়াশ(Face Wash) দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। রোদে পোড়া দাগ দূর করার জন্য এই ফেসপ্যাকটি খুবই কার্যকরী। পাশাপাশি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ত্বক নরম করে এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *