মেকআপ রিমুভার তৈরি করে ফেলুন ঘরে বসেই

জমকলো অনুষ্ঠানের জন্য মেকআপ করেছেন কিন্তু অনুষ্ঠান শেষে মেকআপ(Makeup) তোলা ঝক্কি-ঝামেলা মনে করেন যারা তারা খুব সহজেই বাসায় মেকআপ রিম্যুভার তৈরী করতে পারেন। বাজারের দামি কোন কেমিক্যাল বা প্রক্রিয়াজাত ফেসওয়াশ ছাড়াই রান্নাঘরে থাকা উপকরণ দিয়ে এ ধরণের মেকআপ তৈরী করা যায়।

মধু ও বেকিং সোডা
মধু ও বেকিং সোডা দিয়ে মেকআপ রিম্যুভার বানানো যায় খুব সহজেই। প্রাকৃতিক মধু(Honey) ও বেকিং সোডার কয়েকটি দানা একটি ধোয়া পরিষ্কার কাপড়ে নিয়ে ভালভাবে পিসে নিন। এবার কাপড়টি দিয়ে মুখের মেকআপ আলতভাবে ঘষে তুলে ফেলুন। মুখ পরিষ্কার পানিতে ধোয়ার পরে দেখবেন ত্বক(Skin) ঠিক আগের মত স্বাভাবিক হয়ে গেছে।

ওলিভ ওয়েল
যাদের মুখের চামড়া বেশি শুকনা (ড্রাই) তারা ওলিভ ওয়েল দিয়ে মেকআপ তুলতে পারেন। ওলিভ ওয়েল ত্বকের জ্বালা পোড়া ছাড়াই মেকআপ(Makeup) তুলতে ভাল কাজ করে। জুজুবা ওয়েলও একইভাবে কাজ করে তবে ত্বক খুব বেশি শুকনা হলে আলতভাবে রেজরও ব্যবহার করা যায়।

আরো পড়ুন  মেকআপ করার যে ভুলগুলোর কারণে হারিয়ে যাচ্ছে আপনার তারুণ্য

কাঁচা দুধ
কাঁচা দুধের মধ্যে একটি সুতার বল ডুবিয়ে মুখের মেকআপের ওপর লাগান, এরপর গরম পানি(Hot water) দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ব্যস, ফিরে পাবেন স্বাভাবিক ত্বক।

ভ্যাসলিন
ভাসলিন চোখের মেকআপ তোলার জন্য ব্যবহৃত হয়। ভ্যাসলিন(Vaseline) যেহেতু ত্বকের ছিদ্র বন্ধে কাজ করে সুতরাং মেকআপ তোলার ক্ষেত্রে ভালভাবে পরখ করে নিন যেন মেকআপ না তুলে উল্টো তার ওপরে প্রলেপ পড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *