চোখের নিচের ডার্ক সার্কেল

চোখের নিচের ডার্ক সার্কেল দূর করার ৫টি ঘরোয়া উপায়

বলা হয়ে থাকে মানবদেহের সবচেয়ে বিশুদ্ধ অঙ্গ হলো চোখ। এটি যেমন বিশুদ্ধ তেমনি সৌন্দর্যবর্ধকও। কিন্তু প্রতিদিনের টেনশন, কাজ আর অনিয়ম এই সুন্দর চোখের নিচে কালি দাগ বা ডার্ক সার্কেল(Dark Circle) ফেলে। ডার্ক সার্কেল সহজে দেখা দিলেও সহজে চলে যায় না। এমতাবস্থায় কী করবেন? চলুন জেনে নেই ডার্ক সার্কেল দূর করার ৫টি ঘরোয়া উপায়।

অ্যালমন্ড অয়েল বা বাদামের তেল
চোখের নিচের অংশটি খুবই স্পর্শকাতর। বাদামের তেলের সাথে ভিটামিন-ই(Vitamin-E) তেল যোগ করে চোখের নিচে কালো দাগ থেকে মুক্তি পাওয়া যায়। রাতে চোখের নিচে মেখে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

শসা
শসাতে মৃদু অ্যাসট্রিজেন্ট এবং ত্বকের(Skin) উজ্জ্বলতা বৃদ্ধিকারী উপাদান থাকে। এতে শীতল এবং সতেজ করার ক্ষমতাও থাকে যা চোখের নিচে কালো দাগ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে। মোটা স্লাইস করে কেটে ৩০ মিনিট রেফ্রিজারেটরে রেখে ঠাণ্ডা করুন। এরপর চোখের উপর ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১ সপ্তাহ নিয়মিত দিনে ২ বার করে এভাবে ব্যবহার করুন।

আরো পড়ুন  চোখের নিচের কালো দাগ গায়েব হবে ম্যাজিকের মতো ট্রাই করে দেখুন

কাঁচা আলু
প্রাকৃতিকভাবে ব্লিচিং করার ক্ষমতা থাকার কারণে আলু চোখের নিচে কালো দাগ(Dark circles under the eyes) হালকা করতে পারদর্শী। দুইটি আলু পিষে এর রস বের করে নিন। একটি তুলার বলের মধ্যে ভিজিয়ে বন্ধ চোখের উপর দিয়ে ১০-১৫ মিনিট রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আলুর রসের পরিবর্তে মোটা আলুর স্লাইসও ব্যবহার করতে পারেন।

গোলাপ জল
এটি আপনার ত্বককে পুনরুজ্জীবিত করে এবং এর শীতলভাব আপনার ক্লান্তি দূর করে দেয়। মৃদু অ্যাসট্রিজেন্ট উপাদান থাকায় এটি ভাল স্কিন টোনার হিসেবেও কাজ করে। পরিষ্কার গোলাপ জলের(rose water) মধ্যে তুলার আই প্যাড কয়েক মিনিট ডুবিয়ে রাখুন। বন্ধ চোখের উপর এই ভেজা আই প্যাডটি প্রায় ১৫ মিনিট রাখুন। এভাবে দিনে দুই বার করে কয়েক সপ্তাহ ব্যবহার করুন। চোখের নিচে কালো দাগ দূর হবে নিমেষেই।

আরো পড়ুন  মুখ ধোয়ার সঠিক নিয়ম কানুন জেনে নিন

টি ব্যাগ
চা-এর মধ্যে থাকে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখের নিচে কালো দাগ দূর করে এবং রক্ত সঞ্চালনে সাহায্য করে। ব্যবহার করা গ্রিন টি অথবা ব্ল্যাক টি(Black Tea) ব্যাগ ৩০ মিনিট ধরে রেফ্রিজারেটরে ঠাণ্ডা করুন। এরপর চোখের উপর ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

সতর্কতাঃ খেয়াল রাখবেন যেন চোখের মধ্যে চা না চলে যায়।

অতিরিক্ত টিপস্‌

১। যথেষ্ট পরিমাণে ঘুমান এবং বিশ্রাম নিন।

২। অতিরিক্ত চোখ ঘষা থেকে বিরত থাকুন।

৩। ঘুমানোর আগে মেকআপ তুলে ফেলুন।

৪। রোদে কম যাবেন।

৫। দিনে প্রচুর পরিমাণে পানি(Water) পান করুন।

৬। ভিটামিন এ, সি এবং ই যুক্ত খাবার প্রচুর পরিমানে গ্রহণ করুন।

৭। ধূমপান এবং মদ্যপান থেকে বিরত থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *