ত্বক উজ্জ্বল করতে প্রাকৃতিক উপকরণ

উজ্জ্বল ত্বকের(Skin) জন্য বাজার থেকে কেনা কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার না করে হাতের কাছ থাকা বিভিন্ন প্রাকৃতিক উপকরণ ব্যবহার করতে পারেন। এসব প্রাকৃতিক উপকরণ(Natural materials) বিভিন্নভাবে সুরক্ষা দেবে ত্বকের। সুন্দর ও সুস্থ জন্য কোন কোন উপকরণ ব্যবহার করবেন জেনে নিন-

মধু
মধু ময়েশ্চারাইজারের কাজ করে। পাশাপাশি ত্বককে ব্লিচ করতেও সাহায্য করে প্রাকৃতিক এ উপকরণ। এছাড়া মধুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান সুস্থ রাখে ত্বক। খাঁটি মধু(Honey) সরাসরি লাগান ত্বকে। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। উজ্জ্বলতা বাড়বে ত্বকের।

লেবু
লেবুতে থাকা অ্যাসিড ত্বককে ব্লিচ করে। লেবুর রসে(Lemon juice) কাপড় ডুবিয়ে ত্বকে ঘষুন। আধা ঘন্টা পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রাকৃতিকভাবে জৌলুস বাড়বে ত্বকের।

হলুদ
রূপচর্চায় হলুদের ব্যবহার অনেক পুরনো। ব্রণ(Acne) দূর করা, ত্বকের তেলতেলে ভাব কমানো, ত্বকের উজ্জ্বলতা বাড়ানোসহ বিভিন্ন গুণ রয়েছে হলুদের। ১/৪ চা চামচ হলুদের গুঁড়ার সঙ্গে ১ চা চামচ মধু(Honey) ও দুধ মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

আরো পড়ুন  সুন্দর ত্বক পেতে নিয়মিত ব্যবহার করুন এই ৪টি প্যাক

দই
দই ত্বকের জন্য খুবই উপকারী। দই সরাসরি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। দইয়ে থাকা প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিন-ডি(Vitamin D) ত্বককে প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করবে। বলিরেখা দূর করতেও সাহায্য করবে দই।

পেঁপে
পেঁপেতে রয়েছে ভিটামিন-এ, ই এবং সি। এগুলো ত্বকে বলিরেখা(Bolero) পড়তে দেয় না। পাকা পেঁপে চটকে কয়েক ফোঁটা পানি মিশিয়ে মুখে লাগান। সপ্তাহে তিন দিন ত্বকে লাগালে উজ্জ্বল হবে ত্বক।

দুধ
পরিষ্কার কাপড় ঠাণ্ডা দুধে ডুবিয়ে ত্বকে ঘষুন প্রতিদিন ঘুমানোর আগে। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত করলে ত্বক(Skin) উজ্জ্বল হবে।

Leave a Reply

Your email address will not be published.