সৌন্দর্য চর্চায় পেট্রোলিয়াম জেলির বিভিন্ন ব্যবহার

শীতে ত্বকের যত্নে আমরা কমবেশি সবাই পেট্রোলিয়াম জেলি(Petroleum jelly) ব্যবহার করি। হাত-পা কোমল করার পাশাপাশি ঠোঁট ফাটা রোধ করে এটি। তবে রূপচর্চায় পেট্রোলিয়াম জেলির রয়েছে আরও বিভিন্ন ব্যতিক্রমী ব্যবহার। সুগন্ধি দীর্ঘস্থায়ী করা থেকে শুরু করে বডি স্ক্রাবার ও লিপবাম হিসেবেও জুড়ি নেই কেমিক্যালমুক্ত এ প্রসাধনীর। জেনে নিন সৌন্দর্যচর্চায় পেট্রোলিয়াম জেলির বিভিন্ন ব্যবহার-

সুগন্ধি দীর্ঘস্থায়ী করতে
সুগন্ধি ব্যবহারের আগে একটু পেট্রোলিয়াম জেলি ঘষে নিন। দীর্ঘস্থায়ী হবে সুগন্ধি।

চোখের কৃত্রিম পাপড়ি খুলতে
মেকআপের(Makeup) সময় চোখ বড় দেখাতে চোখের কৃত্রিম পাপড়ি পরেন অনেকে। এটি খোলার সময় বাধে বিপত্তি। অনেক সময় চোখ ও চোখের পাপড়িও ক্ষতিগ্রস্ত হয় কৃত্রিম পাপড়ি খুলতে গিয়ে। সামান্য পেট্রোলিয়াম জেলি ঘষে নিন পাপড়ির ওপরে। সহজেই খুলে আসবে কৃত্রিম পাপড়ি।

লিপবাম হিসেবে
একটি পাত্রে পুরানো লিপস্টিকের(Lipstick) সঙ্গে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে তৈরি করুন লিপবাম। নিয়মিত ব্যবহার করলে নরম ও কোমল হবে ঠোঁট।

হেয়ার ডাই-এর দাগ থেকে রক্ষা পেতে
চুলে ডাই লাগানোর আগে কপাল ও কানের আশেপাশের অংশে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। হেয়ার ডাইয়ের দাগ লাগবে না ত্বকে।

বডি স্ক্রাব হিসেবে
পেট্রোলিয়াম জেলির সঙ্গে সী সল্ট মিশিয়ে মুখসহ পুরো শরীরের ত্বকে ঘষুন। ত্বকের মরা চামড়া(Dead skin) দূর হবে। পাশাপাশি বাড়বে ত্বকের জৌলুস।

মসৃণ হাত ও পায়ের জন্য
গোলাপজল, লেবুর রস(Lemon juice) ও পেট্রোলিয়াম জেলি একসঙ্গে মেশান। মিশ্রণটি ফাটা পা ও হাতে লাগান। মোজা পরে তারপর ঘুমাতে যান। নিয়মিত করলে মসৃণ হবে হাত-পা।

আরো পড়ুন  রূপচর্চায় ডিমের কুসুমের অসাধারণ কিছু ব্যবহার জেনে নিন

ক্রিমি আইশ্যাডো হিসেবে
আইশ্যাডো পাউডার পেট্রোলিয়াম জেলির সঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন ক্রিমি আইশ্যাডো।

Leave a Reply

Your email address will not be published.