প্রতিদিন কফি পান করেন? জেনে নিন এর ৭টি প্রভাব

শীত এসেছে। এ সময়ে অনেকেরই প্রিয় পানীয় হয়ে ওঠে কফি। এমনকি দৈনিক কফি(Coffee) পান না করলে শীতের জড়তা যেন কাটতেই চায় না! কিন্তু আপনি জানেন কী, প্রতিদিন কফি পান করলে শরীরে বেশ কিছু পরিবর্তন আসে? এর কিছু ভালো, কিছু আবার খারাপ। জেনে নিন নিয়মিত কফি পান করার এমনই ৭টি প্রভাব-

১) ক্যান্সার ও আরো কিছু রোগের ঝুঁকি কমে
কফি মূলত শক্তি ও উদ্দীপনা বর্ধক হিসেবে পরিচিত। এছাড়া এ থেকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টও পাওয়া যায়। দিনে ৩-৫ কাপ কফি পান করলে যে কোনো কারনে মৃত্যুর ঝুঁকি কমে আসে, টাইপ ২ ডায়াবেটিসের(Diabetes) ঝুঁকি কমে, পারকিনসন’স ডিজিজ, ডিমেনশিয়া, লিভার সিরোসিস ও কিছু ক্যান্সারের ঝুঁকি কমে আসে। তবে এসব উপকারিতা পাওয়ার জন্য চিনি ও দুধ ছাড়া কফি পান করা ভালো।

আরো পড়ুন  যে সমস্ত খাবার খালি পেটে খাবেন এবং কোনগুলো ভুলেও খাবেন না তা জেনে নিন

২) মেজাজ ভালো রাখে
রোগের ঝুঁকি কমানোর পাশাপাশি মস্তিষ্কের স্বাস্থ্যও ভালো রাখে কফি। তা মনোযোগ তীক্ষ্ণ রাখে ও মেজাজ ভালো করে। নিয়মিত কফি পানে ডিপ্রেশন(Depression) কমায় ও আত্মহত্যার প্রবণতা কমিয়ে আনে। দৈনিক ২-৩ কাপ কফি পানে আত্মহত্যার ঝুঁকি কমে ৪৫ শতাংশ।

৩) স্মৃতিশক্তির উন্নতি করে
কফি পানে মেজাজ ভালো হয় এটা অনেকে আঁচ করতে পারলেও তা যে স্মৃতির উন্নতি করে তা অনেকেই জানেন না। এই তথ্যটি পাওয়া গেছে সম্প্রতি। কফি পান করার পর ২৪ ঘণ্টা পর্যন্ত স্মৃতিশক্তির ওপর প্রভাব লক্ষ্য করা যায়।

৪) শরীরচর্চায় সাহায্য করে
যেসব ক্রীড়াবিদ কফি(Coffee) পান করতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। কফিতে থাকা ক্যাফেইন তাদের কার্যক্ষমতা বাড়ায়। মানুষের প্রতি কেজি ওজনের জন্য ২-৬ মিলিগ্রাম ক্যাফেইন পান করলে ভালো ফলাফল পাওয়া যায়। এছাড়া শরীরে ক্লান্তি ভর করতেও বাধা দেয় কফি।

আরো পড়ুন  মেয়েদের গোপনাঙ্গের অবাঞ্ছিত চুল দূর করার উপায়

৫) অতিরিক্ত পান করলে দৈনিক জীবনে সমস্যা হবে
অতিরিক্ত যে কোনো কিছুই খারাপ। অতিরিক্ত কফি পান করলেও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। যেমন অ্যাংজাইটি, প্যানিক, অস্থিরতা, অনিদ্রা এমনকি ক্যাফেইন আসক্তি। ঠিক কতটা কফি(Coffee) পান করাটা ক্ষতিকর, তা প্রতিটি মানুষের জন্য আলাদা। এমনকি ক্যাফেইনের মাত্রা অতিরিক্ত হলে মৃত্যুও সম্ভব নয়।

৬) কোলেস্টেরল বাড়তে পারে
আপনার কোলেস্টেরলের সমস্যা থাকলে কফি পান করুন ভেবেচিন্তে। ফ্রেঞ্চ প্রেস, পারকোলেটর বা এসপ্রেসো কফি পান করলে তাতে কোলেস্টেরল বাড়তে পারে।

৭) রক্তচাপ সাময়িকভাবে বাড়তে পারে
কম সময়ের জন্য রক্তচাপ কিছুটা বাড়াতে পারে। কিন্তু নিয়মিত কফি পান করলে আপনি উচ্চ রক্তচাপ(High blood pressure) বা হৃদরোগে ভুগবেন, এমনটা নয়। সমস্যাটি সাময়িক।

Leave a Reply

Your email address will not be published.