দিন শুরু করুন এই ৬টি স্বাস্থ্যকর খাবার দিয়ে

দিনে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হলো সকালের নাশতা। কিন্তু তাই বলে সকালে খুব ভারি ভারি খাবার খাওয়াটাও অনুচিত। সকালে খালি পেটে ভারি, গুরুপাক খাবার খেলে উল্টো বদহজম(Indigestion) হওয়ারই ঝুঁকি থাকে। এ কারণে সকালে খালিপেটে পান করতে হবে হালকা গরম পানি ও হালকা খাবার। এই খাবারের অন্তত দুই ঘণ্টা পর আপনি ভারি খাবার দিয়ে নাশতা করতে পারেন। জেনে নিন, সকালে ঘুম ভাঙ্গার পর কী খাবার খেতে পারেন আপনি-

১) গরম পানিতে মধু
এই মিশ্রণটি হজমের উপকারে আসে এবং রোগ প্রতিরোধ খমতা বাড়ায়। সকালে খালি পেটে পান করলে মেটাবলিজম দ্রুত হয়। তা ওজন কমাতে খুবই কাজে আসে।

২) পানিতে ভেজানো কাঠবাদাম
রাত্রে পানিতে ভিজিয়ে রাখা আমন্ড বা কাঠবাদাম(Tropical almond) খেলে অনেক বেশি ভিটামিন ও মিনারেলস পাওয়া যায়। ৫-১০টি কাঠবাদাম খেতে পারেন সকালে খালি পেটে। এ সময়ে ওপরের বাদামি খোসাটা ফেলে দিয়ে খান।

আরো পড়ুন  ডায়াবেটিস থেকে আজীবন মুক্ত থাকার ৯টি প্রমাণিত উপায়

৩) আমলকীর জুস
সকালে খালি পেটে টাটকা আমলকীর জুস পান করতে পারেন। তবে এরপর ৪৫ মিনিট ধরে চা বা কফি পান ক্রয়া যাবে না। এতে যেমন অনেক ভিটামিন সি আছে তেমনি তা আয়ু বাড়াতেও কাজ করে। তা ত্বক(Skin) পরিষ্কার করে, চুল সুস্থ রাখে ও চোখ ভালো রাখে।

৪) পেঁপে
খালিপেটে পেঁপে খাওয়া ভালো কারণ তা পেট পরিষ্কার করে ও হজমে সহায়তা করে। পেঁপে খাওয়ার পর অন্তত এক ঘণ্টা অন্য কিছু খাওয়া যাবে না। তা কোলেস্টেরল কমাতেও কাজে আসে।

৫) তরমুজ
সকালে খালি পেটে তরমুজ(Watermelon) খেতে পারেন। এতে ক্যালোরি অনেক কম থাকে, বেশি থাকে ইলেকট্রোলাইট যা সারা রাতের পর শরীরে পানির অভাব পূরণ করে।

আরো পড়ুন  নিজেকে চিরকাল ফিট ও সুস্থ থাকার উপায় জেনে নিন

৬) খেজুর
দ্রুত শক্তি পেতে খেজুর খুবই কাজে আসে। এতে অনেকটা ফাইবারও থাকে যা হজমে সহায়তা করে। খেজুর কোষ্ঠকাঠিন্য(Constipation) দূর করতেও কার্যকরী। ডায়রিয়া ও পেট খারাপে খেজুর খাওয়া ভালো, কারণ এতে থাকে অনেকটা পটাসিয়াম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *