হোয়াইট হেডস দূর করার ঘরোয়া কিছু পদ্ধতি জেনে নিন

হোয়াইটহেডস মুখের সাদা, শক্ত ও ফোলা অংশ যা তৈরি হয় ত্বকের ছিদ্রের মধ্যে তেল, ধুলা ও মরা চামড়া জমার ফলে। হোয়াইটহেডস অনেকটা ব্রণের মত। এরা দেখতে সাদা বা হলুদ বর্ণের হয়। সাধারণত নাক, গাল ও কপালে হয় হোয়াইট হেডস(Whitehead)। যাদের সিবাসিয়াস গ্ল্যান্ড অত্যধিক কার্যকরী তাদের হোয়াইটহেডস হওয়ার সম্ভাবনা বেশি। জেনেটিক কারণে বা হরমোনের পরিবর্তনের কারণেও হোয়াইটহেডস হয়ে থাকে। হোয়াইটহেডস থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া ও প্রাকৃতিক উপায় সম্পর্কে জেনে নিই চলুন।

১। ফেসিয়াল ষ্টীম
ফেসিয়াল ষ্টিম(Facial steam) বা ষ্টিম বাথ হোয়াইটহেডসের সবচেয়ে ভালো প্রাকৃতিক প্রতিকার। এর ফলে ত্বকের ছিদ্র উন্মুক্ত হয় এবং তেল, মরা চামড়া ও ধুলোবালিগুলো আলগা হয়ে উঠে আসে। একটি পাত্রে পানি নিয়ে গরম করুন। এবার পাত্রটির উপরে নিরাপদ দূরত্বে মুখ রাখুন এবং মাথার উপরে একটি তোয়ালে দিয়ে ঢেকে দিন যাতে পুরো ভাপটা আপনার মুখে লাগে। এভাবে ৫-৮ মিনিট থাকুন। তারপর পরিস্কার তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এছাড়াও একটি পরিষ্কার ও নরম তোয়ালে গরম পানিতে ভিজিয়ে পানি ঝরিয়ে নিয়ে মুখের উপর কয়েক মিনিট রাখুন এবং সরিয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি এক বসাতে দুই থেকে তিন বার করুন।

আরো পড়ুন  ব্ল্যাকহেডস এর মতো জেদি সমস্যা মাত্র ১০ মিনিটে দূর করুন

২। দারুচিনি গুঁড়া
একটি ছোট পাত্রে দারুচিনি গুঁড়ার সাথে ওটস এর গুঁড়া মেশান। এর সাথে পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ভালোভাবে ও আস্তে আস্তে ঘষুন। তারপর ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দারুচিনির এক্সফলিয়েটিং উপাদান শুধুমাত্র ছিদ্রগুলোকে খুলে দেয়না বরং ব্রণ(Acne) প্রতিরোধেও সাহায্য করে। ওটমিল প্রাকৃতিক এক্সফলিয়েন্ট হিসেবে কাজ করে বলে ত্বকের ছিদ্রের মধ্যে আবদ্ধ ময়লা মরা চামড়া দূর করতে সাহায্য করে। এছাড়াও ওটমিল ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে নেয় এবং ছিদ্রগুলোকে উন্মুক্ত করে।

৩। চালের গুঁড়া
চালের গুঁড়ায় চমৎকার এক্সফলিয়েটিং উপাদান থাকে যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে এবং হোয়াইটহেডস ও ব্ল্যাকহেডস(Blackheads) দূর করে। চালের গুঁড়ার সাথে মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এবার মিশ্রণটি মুখে ও ঘাড়ে লাগিয়ে বৃত্তাকারে ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুধ ত্বকের পিগমেন্টেশন কমায় যার ফলে স্কিন টোন হালকা হয় এবং ব্ল্যাকহেডস দূর করে। সপ্তাহে ২/৩ বার এই প্রক্রিয়াটি ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন  হোয়াইট হেডস দূর করার ৪টি সহজ উপায়

৪। চিনি
ঘরে তৈরি চিনির স্ক্রাব ত্বকের জন্য অত্যন্ত বিস্ময়কর ভাবে কাজ করে। এটি ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে এবং ত্বকের ছিদ্রে আটকে পড়া আবর্জনা দূর করতে সাহায্য করে ত্বকের শুষ্কতা সৃষ্টি করা ছাড়াই। ১ টেবিল চামচ চিনির সাথে ১ টেবিল চামচ মধু মেশান। এর সাথে কয়েক ফোঁটা লেবুর রস(Lemon juice) মিশিয়ে নিতে পারেন। আপনার মুখে মিশ্রণটি লাগিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করুন। কিছুক্ষণ রাখার পর ভেজা কাপড় দিয়ে মুখ মুছে ফেলুন এবং তারপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ১/২ বার এটি ব্যবহার করুন।

হোয়াইট হেডস থেকে মুক্তি পাওয়ার জন্য উপরোল্লিখিত যেকোন পদ্ধতি অনুসরণ করুন ও হোয়াইট হেডস মুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *