সুন্দর ত্বক পেতে প্রতিদিন ব্যবহার করুন এই ৫টি প্যাক

ব্রণ, কালো দাগ ত্বকের যাবতীয় সমস্যার পিছনে রয়েছে অপরিষ্কার ত্বক এবং অযত্ন। ব্যস্ত এই নগর জীবনে নিয়মিত ত্বকের যত্ন নেওয়া সময় সাপেক্ষ এবং কষ্টসাধ্য। হয়তো মাসে একবার ফেসিয়াল(Facial) করছেন আর ভাবছেন ত্বকের যত্ন করা শেষ। এই ধারণাটি ভুল। নানা রাসায়নিক উপাদান ব্যবহার, ধুলাবালি প্রতিনিয়ত ত্বকের ক্ষতি করে চলছে। তাই নিয়মিত ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। চটজলদি কিছু ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নেওয়া সম্ভব।

১। পাকা কলা
কলা প্রায় সকলের বাসায় থাকে। এই কলা দিয়ে করে ফেলতে পারেন আজকের রূপচর্চাটি। একটি পাকা কলার সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে নিন। ভিটামিন এ, ভিটামিন ই এবং ভিটামিন ডি সমৃদ্ধ কলা ত্বকের কালো দাগ(Black spots on the skin) দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে দেয়।

আরো পড়ুন  ত্বক উজ্জ্বল করতে প্রাকৃতিক উপকরণ

২। শসা
এক টেবিল চামচ শসার রস, এক চা চামচ লেবুর রস(Lemon juice), এক চা চামচ হলুদের গুঁড়ো, এক চাচামচ গ্লিসারিন( শুষ্ক ত্বকের জন্য) মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্র ত্বকের জন্য কার্যকরী একটি প্যাক।

৩। মধু এবং লেবুর রস
মধু এবং লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে লোমকূপের ছিদ্রগুলো ছোট করে দেয়। যারা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান, এটি ব্যবহার করতে পারেন।

৪। বেসন
এক টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ লেবুর রস, এক চাচামচ হলুদ গুঁড়ো এবং গোলাপ জল(rose water) মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ম্যাসাজ করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকের কালো দাগ দূর করে থাকে এই প্যাকটি।

আরো পড়ুন  ডার্ক সার্কেল, বলিরেখা, ব্রণ দূর করে রঙ ফর্সা করতে এই ফেসমাস্ক ব্যবহার করুন

৫। স্ট্রবেরি
ত্বকের বলিরেখা রিংকেল দূর করতে স্ট্রবেরি প্যাক ব্যবহার করতে পারেন। স্ট্রবেরি ম্যাশ করে সরাসরি ত্বকে লাগিয়ে নিতে পারেন। এছাড়া স্ট্রবেরির সাথে গোলাপজল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। প্রথমে এটি ত্বকে কিছুটা চুলকানি(Itching) সৃষ্টি করতে পারে। কিছুক্ষণ পর তা চলে যায়। ভাল ফল পেতে সপ্তাহে দুইবার এটি ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *