ত্বকের উজ্জ্বলতা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ঘরোয়া ৭টি ফেসপ্যাক

নিখুঁত ফর্সা ত্বক আজকাল সব মেয়েরই কাম্য। কিন্তু পরিবেশ, আবহাওয়া, দূষণ বিভিন্ন কারণে আমাদের ত্বক(Skin) প্রতিনিয়ত তার উজ্জ্বলতা হারাচ্ছে। তাই ত্বকের জন্য প্রয়োজন পড়ছে বাড়তি যত্নের এবং সময়ের। কিন্তু হঠাৎ কোন অনুষ্ঠান বা দাওয়াত পড়ে গেলে রূপচর্চা করার জন্য অতটা সময় পাওয়া যায় না। তখন কী উপায়? কিছু উপায় আছে যা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে মাত্র কয়েক মিনিটে। যেমন কাঁচা দুধ দিয়ে মুখ ধুয়ে ফেলুন, দেখবেন মুখ অনেক ফ্রেশ দেখাছে। ঠিক এমন কিছু উপায় আছে যা আপানর ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে এক নিমিষে। চলুন, জেনে নিই।

১। চা পাতা
২ চা চামচ চা পাতা ২ মিনিট পানিতে ফুটিয়ে নিন। এবার এতে ক্রিম এবং চিনি মিশিয়ে নিন। এবার এই লিকার পানি(Water) দিয়ে মুখ ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে এক নিমিষে।

আরো পড়ুন  ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবার ৪টি গোপন কৌশল

২। দুধ
১ চা চামচ দুধ এবং ১ চা চামচ মধু(Honey) মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি মুখে ভাল করে লাগান। চক্রাকারে ম্যাসাজ করুন ১৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য লো ফ্যাট দুধ এবং শুষ্ক ত্বকের জন্য ফুল ক্রিম দুধ ব্যবহার করুন।

৩। লেবুর রস এবং চিনি
২ চা চামচ চিনি এবং লেবুর রস(Lemon juice) মিশিয়ে ত্বকে ভাল করে ম্যাসাজ করুন। ৫-৬ মিনিট পর কসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। চিনি ত্বকের মৃত কোষ দূর করে দিবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে তাৎক্ষণিকভাবে। এটি আপনি হাঁটু, কনুয়ের কালো জায়গায় গুলোতে ব্যবহার করতে পারেন।

৪। পেঁপে
এক টুকরো পেঁপের পেস্ট করে নিন এবং তার সাথে এক টেবিল চামচ মধু(Honey) মিশিয়ে নিন। এবার এটি মুখে লাগান। ১৫ মিনিট পর প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটিও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে নিমিষে।

আরো পড়ুন  নিখুঁত সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে চন্দনের ৬টি ফেসপ্যাক

৫। হলুদ এবং কমলার রস
এক চামচ হলুদ গুঁড়ো এবং কমলার রস(Orange juice) মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটি মুখে ম্যাসাজ করে লাগান। ২০ মিনিট পর কসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদ এবং কমলার রস ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে কয়েক মিনিটে।

৬। আলু
আলু কেটে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। আলুর টুকরাগুলো স্ক্রাবের মত মুখে ব্যবহার করুন। এটি প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করে থাকে।

৭। টক দই
২ টেবিল চামচ টক দই(sour yogurt) এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট ত্বকে ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। টক দইয়ের পরিবর্তে আপনি কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহার এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দিয়ে থাকে।

আরো পড়ুন  রাতারাতি ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ফর্সা ৭টি ঘরোয়া পদ্ধতিতে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ফেইস প্যাক ব্যবহারে সাথে সাথে পুষ্টিদায়ক খাবার খাওয়ার সাথে সাথে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *